বিশেষ ফ্লাইটের যাত্রীদের ৮০%ই বাংলাদেশি বংশোদ্ভুত

বিশেষ ফ্লাইটের যাত্রীদের ৮০%ই বাংলাদেশি বংশোদ্ভুত

করোনা ভাইরাস সংক্রমণের প্রেক্ষিতে সোমবার সন্ধ্যায় বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে যাওয়া যুক্তরাষ্ট্রের ২৬৯ নাগরিকের ৮০%ই বাংলাদেশি বংশোদ্ভুত। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন

বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত ওই আমেরিকানরা গত কিছু দিন ধরে এ দেশে আটকে পড়েছিলেন। এছাড়া বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে যাওয়া আমেরিকানদের মধ্যে বয়স্ক এবং শ্বাসকষ্টে ভোগা রোগীও আছেন। আর যুক্তরাষ্ট্র দূতাবাসের পরিবারের কয়েক জন কর্মী নিজেদের দেশে থাকা স্বজনদের সেবা শুশ্রুষার জন্য ফিরে গেছেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ফ্লাইটে ঢাকা ছেড়ে যাওয়া আমেরিকানদের বিদায় জানাতে গিয়েছিলেন। কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটযোগে ওই আমেরিকানরা ঢাকা ছাড়েন। নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) প্রাদুর্ভাবের প্রেক্ষিতে বিশ্বের বিভিন্ন অঞ্চলে যোগাযোগ ব্যবস্থা কার্যত ভেঙে পড়ার পর এই প্রথম যুক্তরাষ্ট্রের নাগরিকদের একটি দল বাংলাদেশ ছেড়ে গিয়েছে।

তবে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র গত রবিবার সাংবাদিকদের জানিয়েছেন, করোনা প্রাদুর্ভাবের প্রেক্ষিতে কেবল বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী আমেরিকানদের ফিরিয়ে নেওয়া হচ্ছে।

এর আগে গত ২৪ মার্চ মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওই দেশটির ২৩০ জন এবং ২৫ মার্চ ড্রুক এয়ারের দু’টি ফ্লাইটে ভুটানের ১২৪ নাগরিক বাংলাদেশ ছেড়ে গেছেন।

Leave a Reply