করোনা : রুশ প্রেসিডেন্টের অফিস বাদ যাবে কেন!

করোনা : রুশ প্রেসিডেন্টের অফিস বাদ যাবে কেন!

রুশ প্রেসিডেন্টের প্রশাসনিক অফিসের এক কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন। আজ শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ এই তথ্য জানিয়েছেন। তিনি জানান, করোনা ঠেকাতে রাশিয়া স্বাস্থ্য সম্মত পদক্ষেপ গ্রহণ করেছে। আর পুতিন করোনায় আক্রান্ত ওই ব্যক্তির সংস্পর্শে জানানি বলেও জানান তিনি।

রাশিয়ায়ও ছড়িয়ে পড়েছে করোনা। দেশটিতে এক হাজার মানুষের শরীরে পাওয়া গেছে করোনার উপস্থিতি। দেশটির রাজধানী মস্কোতে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন মাত্র চারজন। চীনে করোনার সংক্রমণ ধরা পড়ার পরপরই সচেতন হয়ে যায় রাশিয়া।

৩০ জানুয়ারি চীনের সঙ্গে দুই হাজার ছয়শ মাইলের সীমান্ত বন্ধ করে দেয় দেশটি। মুহূর্তেই কোয়ারেন্টিন জোন গড়ে তোলে পুতিনের সরকার। করোনা ঠেকাতে রাশিয়ার এই কৌশল কাজে দিয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা প্রতিরোধে সবথেকে জোর দিচ্ছে বেশি বেশি পরীক্ষার ওপর। রাশিয়ায় সংস্থাটির প্রতিনিধি ড. মেলিতা ভোজনোভিস বলেছেন, আক্ষরিক অর্থে এই পরীক্ষার কাজই জানুয়ারির শেষে শুরু করে রাশিয়া। একই সঙ্গে সীমান্ত বন্ধে পদক্ষেপ নেয় তারা।

তিনি বলেন, পরীক্ষা এবং করোনায় আক্রান্তদের শনাক্ত, তাদের সঙ্গে যোগাযোগ এবং আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে রাখার কথা বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটিই করেছে রাশিয়া। অন্য যেকোনো দেশের তুলনায় খুব দ্রুত গতিতে করোনার পরীক্ষা চালিয়েছেন তারা। ফেব্রুয়ারির শুরু থেকে ব্যাপক হারে এই কার্যক্রম চালু করেন তারা

Leave a Reply