ঘরে আটকা বাচ্চাদের জন্য স্টোকসের রুটিন

ঘরে আটকা বাচ্চাদের জন্য স্টোকসের রুটিন

করোনার কারণে ঘরে আটকে থাকা বাচ্চাদের জন্য দৈনন্দিন সূচি তৈরি করেছেন ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস।

সারা বিশ্বেই জীবনযাত্রা স্থবির করে দিয়েছে করোনাভাইরাস। স্কুল-কলেজে পাঠ বন্ধ, বন্ধ মাঠের খেলা। নিদারুণ এই সময়ে ঘরে থাকাটাই সবচেয়ে নিরাপদ। কিন্তু বাচ্চা-কাচ্চাদের কতটা সময়ই বা আটকে রাখা যায়। তাদের পড়ালেখারই বা কী হবে। এ সব ভেবে অভিভাবকদের দুশ্চিন্তা কম হচ্ছে না।

দুশ্চিন্তাগ্রস্ত সেই সব অভিভাবকদের চিন্তা কিছুটা কমাতে এগিয়ে এলেন বেন স্টোকস। ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার করোনার সময়ে বাচ্চাদের জন্য দৈনন্দিন সূচি তৈরি করেছেন। এরপর তা নিজের ইনস্টাগ্রামে পোস্টও করেছেন ইংল্যান্ডকে প্রথম ওয়ানডে বিশ্বকাপ জেতানো এই ক্রিকেটার।

সারা দিনে বাচ্চারা কী কী করতে পারে, কোন কাজটা কতক্ষণ করবে তা বিস্তারিত লিখেছেন স্টোকস। স্টোকস দিনের পুরো সূচি সাজিয়েছেন পড়াশোনা, সৃজনশীল কর্মকাণ্ড, গেমস, শরীরচর্চা, বিনোদন, খাওয়াদাওয়া ও কখন ঘুমাতে যেত হবে তা নিয়ে। (ছবি : Stokes2)

ইনস্টাগ্রামে দুটি ছবি দিয়ে স্টোকস ক্যাপশনে স্ত্রী ক্লেয়ারকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘ক্লেয়ার স্কুল বন্ধের এই সময়ে আমাদের বাচ্চাদের পড়াশোনা ও শরীরচর্চা চালিয়ে যেতে দিতে হবে। আশা করছি এই দুঃসময়ে এই সূচি অন্য বাবা-মাকে যারা আমাদের মতো সন্তানদের নিয়ে চিন্তিত তাঁদেরও সাহায্য করতে পারবে।’

স্টোকসের দৈনন্দিন সূচি শুরু হয়েছে সকাল ৯টা থেকে। দিনে তিন বার বাচ্চাদের পড়াতে বলেছেন স্টোকস। এর ফাঁকে ফাঁকে খেলাধুলা, শরীরচর্চা, খাওয়াদাওয়া, গেমস খেলা, সিনেমা কিংবা টেলিভিশন দেখা ও বাড়ির খুঁটিনাটি কাজে বাবা-মাকে সাহায্য করার কথাও লিখেছেন স্টোকস।

Leave a Reply