ফ্রান্সে বাড়ছে মৃত্যুর মিছিল

ফ্রান্সে বাড়ছে মৃত্যুর মিছিল

করোনার তাণ্ডব চলছে বিশ্বজুড়ে। প্রতিদিন লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। ফ্রান্সে শনিবার ১১২ জন নতুন করে করোনাভাইরাসে মারা গেছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬২ জনে। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৪৭ থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৫৯ জনে।

দেশটির স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্য মতে, ৬ হাজার ১৭২ জন মানুষ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছে। এর মধ্যে ১ হাজার ৫২৫ জনকে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে। যার মধ্যে ৫০ শতাংশ মানুষ ৬০ বছরের কম বয়সী।

গেল মঙ্গলবার থেকেই লকডাউন হয়েছে ফ্রান্স। শুধুমাত্র পেশাগত কারণে, পরিবারের জন্য জরুরী কিছু কিনতে বাইরে বের হচ্ছে মানুষ। নিয়ম না মানলে গুনতে হচ্ছে ১৩৫ ইউরো জরিমানা। স্থানীয় সময় শনিবার দুপুর পর্যন্ত নিয়ম না মানায় ৩৮ হাজার ৯৯৪ ইউরো জরিমানা জারি করা হয়েছে ফ্রান্সে।

পরিস্থিতি সামাল দিতে শুরু থেকেই কাজ করে যাচ্ছে ফ্রান্স সরকার। স্বাস্থ্য মন্ত্রী অলিভার ভেরান বলছেন, সরকার শুরু থেকেই তৎপর ছিলেন, আমরা দিন রাত কাজ করছি। প্রতি সপ্তাহে ২ কোটি ৪০ লাখ মাস্কের প্রয়োজন হচ্ছে আমাদের।

এরই মধ্যে ফ্রান্সে চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের জন্য ৭ কোটি মাস্ক দেওয়া হয়েছে। এছাড়া ৮ কোটি ৬০ লাখ স্টক করা আছে, যার মধ্য ৫০ লাখ এফএফপি২ মাস্ক এবং বাকিগুলো সার্জিকাল।

Leave a Reply