সোনার দাম কাল থেকে প্রতি ভরি ৬০,৩৬১ টাকা

সোনার দাম কাল থেকে প্রতি ভরি ৬০,৩৬১ টাকা

করোনাভাইরাসের ডামাডোলে দেশের বাজারে সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। কাল বৃহস্পতিবার থেকে সোনার নতুন দাম কার্যকর হবে। এতে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম হবে ৬০ হাজার ৩৬১ টাকা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজ বুধবার রাতে এক বিজ্ঞপ্তিতে সোনার দাম কমানোর বিষয়টি জানিয়েছে। তারা বলেছে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমেছে। সে জন্য দেশের বাজারেও সোনার দাম কমানোর সিদ্ধান্ত হয়েছে। গত ১৮ ফেব্রুয়ারি সর্বশেষ সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়েছিল জুয়েলার্স সমিতি। তাতে প্রতি ভরি সোনার দাম হয়েছিল ৬১ হাজার ৫২৮ টাকা, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ দাম।

দাম কমানোর ফলে দেশের বাজারে বৃহস্পতিবার থেকে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা ৬০ হাজার ৩৬১ টাকা, ২১ ক্যারেট ৫৮ হাজার ২৮ টাকা, ১৮ ক্যারেট ৫৩ হাজার ১৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হবে ৪০ হাজার ২৪১ টাকায়। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে, ভরি ৯৩৩ টাকা। বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৬১ হাজার ৫২৮ টাকা, ২১ ক্যারেট ৫৯ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেট ৫৪ হাজার ১৭৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা বিক্রি হয়েছে ৪১ হাজার ৪০৭ টাকায়। বৃহস্পতিবার থেকে ২২,২১ ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমছে।

বিশ্ববাজারে ৯ মার্চ প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৬৭৪ মার্কিন ডলার। তার পরদিন থেকেই দাম পড়তির দিকে। গতকাল রাত নয়টায় প্রতি আউন্স সোনার দাম ছিল ১ হাজার ৪৯২ ডলার। তার মানে, ১০ দিনের ব্যবধানে আউন্সপ্রতি দাম কমেছে ১৮২ ডলার। ৫০ ডলার হ্রাস বা বৃদ্ধি হলেই সাধারণ সোনার দাম পরিবর্তন করে জুয়েলার্স সমিতি। সেই হিসাবে সোনার দাম আরও কমানোর সুযোগ থাকলেও সেটি করেননি সমিতির নেতারা।

এ বিষয়ে জানতে চাইলে জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা প্রথম আলোকে বলেন, ‘বিশ্ববাজারে প্রতিদিন শুরুতে সোনার দাম কমছে, আবার শেষের দিকে বাড়ছে। তার মানে, বাজারে অস্থিরতা চলছে। অন্যদিকে করোনাভাইরাসের কারণে বিদেশ থেকে প্রবাসীদের আসা ব্যাপকভাবে কমে যাওয়ার কারণে পুরান ঢাকার বুলিয়ন মার্কেটে সোনার সরবরাহ তুলনামূলক কম। সে জন্য দাম খুব বেশি কমানোর সুযোগ নেই। তবে বিশ্ববাজারে দাম পড়তির দিকে থাকলে আগামী সপ্তাহে আমরা দেশের বাজারে সোনার দাম আবার সংশোধন করব।’

Leave a Reply