নিষিদ্ধই থাকছেন সাবেক উয়েফা প্রধান

নিষিদ্ধই থাকছেন সাবেক উয়েফা প্রধান

ফুটবলে চার বছরের জন্য নিষিদ্ধ সাবেক উয়েফা প্রধান মিশেল প্লাতিনি ইউরোপের একটি মানবাধিকার আদালতে আপীল করে হেরে গেছেন। ২০১১ সালে তৎকালীন ফিফা সভাপতি সেপ ব্লাটারের কাছ থেকে দুই মিলিয়ন সুইস ফ্রা বেতন হিসেবে গ্রহণের দায়ে তাকে ওই শাস্তি দেয়া হয়েছিল।

স্ট্রাসবার্গে একটি আদালতে সাত বিচারকের আদালত প্লাতিনির বিরুদ্ধে ফুটবল সংক্রান্ত পেশাদার কার্যক্রমের উপর আরোপিত নিষেধাজ্ঞা সঠিক বলে মত প্রকাশ করেছে। আদালত বলেন,’ফুটবল পরিচালনা পরিষদের শীর্ষ পদে থেকে প্লাতিনি যা করেছেন তা গুরুতর অপরাধ। যে কারণে ক্রীড়াঙ্গন ও ফুটবলের ভাবমুর্তি পুনরুদ্ধারে তার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা যুক্তিযুক্ত।’

ফলে প্লাতিনি আবেদনটি খারিজ করার নির্দেশ দেন আদালত। সাবেক মিত্র ব্লাটারের কাছ থেকে ২০১৫ সালে ফিফার সহ-সভাপতির দায়িত্ব পালন করা ৬৪ বছর বয়সি ফরাসি তারকা প্লাতিনির এই অর্থ গ্রহনের ঘটনাটি দারুন সমালোচিত হয়েছিল। আদালতের এই রায়টির সঙ্গে সঙ্গতি রয়েছে ফিফার এথিকস কমিটি ও সুইস ফেডারেল ট্রাইব্যুনাল কর্তৃক গঠিত কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টস এর রায়।

ফিফা বলেছে, সাবেক সভাপতি ব্লাটারের কাছ থেকে ২০১১ সালের ফেব্রুয়ারিতে নিয়মবহির্ভুত পাওয়া এই অর্থ ফিরিয়ে আনার জন্য তারা প্রচেস্টা অব্যাহত রাখবে।

Leave a Reply