করোনাভাইরাস যাদের জন্য আশীর্বাদ…

করোনাভাইরাস যাদের জন্য আশীর্বাদ…

প্রাণঘাতী করোনাভাইরাস চীন ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে বিশ্বের অনেক দেশে। অনেকের কাছেই মৃত্যুদূত হয়ে দাঁড়িয়েছে এই ভাইরাস। কিন্তু কারো-কারো কাছে জীবনদাতা। মারণ ভাইরাসের দাক্ষিণ্যে তারা আবার খোলা আকাশের নিচে প্রাণভরে মুক্ত বাতাস নেওয়ার সুযোগ পাচ্ছেন। প্রিয়জন আর পরিবারের সঙ্গে সময় কাটানোর সুবর্ণ সুযোগ পেয়েছেন এই লোকেরা। তাই মনে মনে তারা করোনাভাইরাসকে ধন্যবাদ জানাচ্ছেন। তারা মানে -ইরানের বিভিন্ন কারাগারে বন্দি প্রায় ৫৪ হাজার নারী-পুরুষ।

মধ্যপ্রাচ্যের ওই দেশে হু-হু করে ছড়াচ্ছে করোনাভাইরাস। বুধবার সকাল পর্যন্ত মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৭৭ জন। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ২ হাজার ৩৩৬ জন। মারণ ভাইরাসের থাবায় রীতিমতো শঙ্কিত আয়াতুল্লাহ আলি খামেনির দেশ। পরিস্তিতি সামলাতে হিমশিম খাচ্ছেন ইরানের প্রশাসনিক কর্মকর্তা। মারণ ভাইরাস রুখতে তাই কিছুটা ঝুঁকি নিয়ে দেশের বিভিন্ন জেলের ৫৪ হাজার বন্দিকে সাময়িক মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইরান সরকার।

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হুসেইন ইসমাইলি জানিয়েছেন, করোনাভাইরাস পরীক্ষায় যেসব বন্দির নেগেটিভ রিপোর্ট এসেছে, তাদের কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। তবে সেই মুক্তি সাময়িক। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে ফের তাদের জেলে ফিরতে হবে।

তবে সব বন্দির ভাগ্যে এমন সুযোগ ঘটেনি। পাঁচ বছরের বেশি সাজা ভোগ করছেন যারা, তাদের অবশ্য মুক্তি দেয়নি ইরান সরকার।

খামেনি প্রশাসনের এমন সিদ্ধান্তের ফলে ইরানে বন্দি ব্রিটিশ সমাজকর্মী নাজানীন জাঘারি র‍্যাডক্লিফের মুক্তির সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে। বুধবার কিংবা বৃহস্পতিবার তাঁকে সাময়িক মুক্তি দেওয়া হবে বলে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন।

তিন মাসের বেতন দান করলেন ট্রাম্প

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তদের চিকি‍ৎসায় এগিয়ে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজের তিন মাসের বেতন দান করেছেন। হেলথ ও হিউম্যান সার্ভিসেস ডিপার্টমেন্টের সচিব অ্যালেক্স আজারের হাতে এক লাখ ডলারের চেক তুলে দিয়েছেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তের প্রশংসা করে আজার বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে যে লড়াই চলছে, তার পাশে এসে রাষ্ট্রপতি দাঁড়িয়েছেন, তা প্রশংসনীয়।

Leave a Reply