নিউজিল্যান্ডে মসজিদে হামলার হুমকি; নিরাপত্তা জোরদার, গ্রেপ্তার এক

নিউজিল্যান্ডে মসজিদে হামলার হুমকি; নিরাপত্তা জোরদার, গ্রেপ্তার এক

গত বছর নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে ভয়াবহ বন্দুক হামলা চালানো হয়। ওই ঘটনার রেশ কাটতে না কাটতে দেশটির মসজিদকে কেন্দ্র করে আবারও হুমকি দেওয়া হয়েছে। এ কারণে ১৯ বছর বয়সী এক তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিকে, আল নূর ও লিনউড মসজিদকে কেন্দ্র করে নিরাপত্তা আরো জোরদার করেছে পুলিশ।

চলতি সপ্তাহে সেই ব্যক্তি ওই হুমকি দিয়েছে বলে জানিয়েছে পুলিশ।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে গত বছর ৫১ জন মুসলিমকে হত্যা করা হয়। স্ব-ঘোষিত এক শ্বেতাঙ্গ চরমপন্থী ওই হামলা চালায়। ওই গণহত্যার একবর্ষ পূর্তির প্রস্তুতি নিচ্ছে নিউজিল্যান্ড। এই ঘটনাকে সামনে রেখে ওই হুমকির নিন্দা জানিয়েছে পুলিশ।

এদিকে ওই হামলার শিকার হওয়া দুটি মসজিদে টহল বাড়িয়েছে পুলিশ।

একটি এনক্রিপ্ট করা মেসেজিং অ্যাপের মাধ্যমে ওই ব্যক্তি ‘ভীতিকর’ বার্তাটি দিয়েছে। সেখানে দেখা গেছে, আল নূর মসজিদের বাইরে একটি গাড়িতে বসে ওই লোকটি হুমকি দিচ্ছে। বার্তাটি বন্দুকের ইমোজি সহ দেখানো হয়েছে।

এ বিষয়ে ক্যানটারবেরির পুলিশ কমান্ডার সুপার জেন প্রাইস এক বিবৃতিতে জানিয়েছেন,নিউজিল্যান্ডে এই ধরণের ঘৃণ্য কাজের আর কোনও স্থান নেই। এটি কোনোভাবেই আর সহ্য করা হবে না।

তিনি বলেন, ওই ব্যক্তির (নাম প্রকাশ করা হয়নি) ক্রাইস্টচার্চের ঠিকানায় সার্চ ওয়ারেন্ট কার্যকর করা হয়েছে। একটি গাড়িসহ বেশ কয়েকটি স্থানে অনুসন্ধান করার পরে তাকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রাইস বলেছেন, পুলিশ এখনও মসজিদের হুমকির বিষয়ে প্রমাণ সংগ্রহ করছে।

তিনি বলেন, পুলিশ আল নূর ও লিনউড মসজিদের আশপাশে টহলও বাড়িয়েছে। ১৫ ই মার্চ, ওই হামলার বার্ষিকীকে ঘিরে পুলিশের ‘দৃশ্যমান উপস্থিতি’ বজায় থাকবে।

প্রাইস বলেন, (মুসলিম) সম্প্রদায়ের নিরাপত্তা আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।

সূত্র : ডেইলি মেইল

Leave a Reply