ট্রাম্পের সফরের মধ্যেই দিল্লিতে সংঘর্ষ, নিহত সাত

ট্রাম্পের সফরের মধ্যেই দিল্লিতে সংঘর্ষ, নিহত সাত

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতাকারী এবং ক্ষমতাসীন বিজেপির সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের মধ্যেই আজ মঙ্গলবার দিল্লির উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় সংঘর্ষ শুরু হয়। এতে পুলিশের সদস্যসহ অন্তত সাতজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, সিএএ বিরোধী ও বিজেপি সমর্থকদের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষ হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশের একজন কর্মকর্তা এবং ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতনের শিকার হয়ে ভারতে প্রবেশ করা অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার ইস্যুতে দীর্ঘদিন ধরেই বিরোধিতা চলছে।

বিক্ষোভকারীদের দাবি, এই আইনে পক্ষপাতিত্ব রয়েছে। মুসলমানদের তালিকা থেকে বাদ রাখার মধ্য দিয়ে বঞ্চিত করা হচ্ছে। পরে আরো বড় ধরনের নির্যাতন করা হতে পারে বলেও শঙ্কা প্রকাশ করছেন অনেকেই।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আগ মুহূর্তে বিরোধীদলীয় সিনেটররা মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে উদ্বেগ প্রকাশ করেছিলেন। কাশ্মীরকে অবরুদ্ধ করে রাখা এবং ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে মূল্যায়ন চেয়েছেন তারা।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে এর আগে মোদিকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন ট্রাম্প। আর এবার ট্রাম্প খুশি করার জন্য নানা ধরনের আয়োজন রেখেছে মোদি সরকার।

Leave a Reply