আদেশ স্থগিতে আবেদনের ওপর রায় কাল

আদেশ স্থগিতে আবেদনের ওপর রায় কাল

বহুল আলোচিত পি কে হালদারসহ ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেড (আইএলএফএসএল)-এর সঙ্গে যুক্তদের পাসপোর্ট ও ব্যাংক হিসাব জব্দ করার ওপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনের ওপর আগামীকাল বুধবার আদেশ দেবেন আপিল বিভাগ।

আজ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) এ বিষয়ে শুনানি শেষে আদেশের জন্য দিন ধার্য করেন আদালত। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেন। আপিল বিভাগে আজ শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাডভোকেট আহসানুল করিম ও ব্যারিস্টার তানজিব উল আলম। এছাড়া আদালত ইন্টারন্যাশনাল লিজি কম্পানিতে চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়া ইব্রাহিম খালেদ এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. শাহ আলমের বক্তব্য শোনেন।

এর আগে গত ১৯ জানুয়ারি আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিস লিমিটেডের (আইএলএফএসএল) পরিচালক প্রশান্ত কুমার হালদার, প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও এমডি এবং ১০ পরিচালকের ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দ এবং সব সম্পদ ক্রোক করার নির্দেশ দেন হাইকোর্ট।

একই সঙ্গে প্রশান্ত কুমার হালদারের মা, স্ত্রী, ভাই প্রিতিশ কুমার হালদার, দুই কাজিন অমিতাভ অধিকারী ও অভিজিৎ অধিকারী, ব্যাংক এশিয়ার সাবেক এমডি এরফানউদ্দিন আহমেদ ও পি কে হালদারের বন্ধু উজ্জ্বল কুমার নন্দীর ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দ এবং সব সম্পদ ক্রোক করার নির্দেশ দেওয়া হয়। ওই ২০ জনের দেশ ত্যাগের ওপর নিষেধাজ্ঞাও দেন আদালত। এ ছাড়া তাঁদের গত পাঁচ বছরের আয়কর রিটার্ন হাইকোর্টে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ওই প্রতিষ্ঠানের স্বাধীন চেয়ারম্যান ও পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদকে নিয়োগ দেন হাইকোর্ট।

আইএলএফএসএলের সাত আমানতকারীর করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ওই আদেশ দিয়েছেন হাইকোর্ট। আমানতকারীরা তাঁদের জমা রাখা সাড়ে আট কোটি টাকা ফেরত না পাওয়ায় প্রতিষ্ঠানটি দেউলিয়া ঘোষণা এবং তাঁদের পাওনা ফেরত চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন।

Leave a Reply