মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা বলতে পারেন ট্রাম্প

মোদির সঙ্গে ধর্মীয় স্বাধীনতা নিয়ে কথা বলতে পারেন ট্রাম্প

মুসলিমবিরোধী নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে উত্তাল ভারত। এসময় ভারতে সফরে আসতে যাচ্ছেন ট্রাম্প। বলা হচ্ছে, সফরে এসে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভারতের ধর্মীয় স্বাধীনতার বিষয়ে প্রশ্ন করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উঠবে গণতন্ত্র রক্ষার প্রসঙ্গও। হোয়াইট হাউসের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

হোয়াইট হাউসের এক শীর্ষ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ভারত ও আমাদের দেশে যে গণতান্ত্রিক ঐতিহ্য ও ধর্মীয় স্বাধীনতার পরিবেশ রয়েছে, তা নিয়ে আলোচনা করবেন প্রেসিডেন্ট ট্রাম্প। ভারত সফরে বিষয় দু’টি নিয়ে তিনি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে যেমন একান্তে আলোচনা করবেন, তেমনই তা নিয়ে বলবেন প্রকাশ্যেও। এর মধ্যে ধর্মীয় স্বাধীনতার বিষয়টি অগ্রাধিকার পাবে।

তিনি বলেন, সিএএ এবং এনআরসি নিয়ে আমরা ভালো করেই জানি। আমরা উদ্বিগ্নও। আমার মনে হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এই দু’টি বিষয় নিয়েই কথা বলবেন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে। ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিষয়টি ভারতের সংবিধানেই রয়েছে। সেখানে ধর্মীয় সংখ্যালঘুদের সম্মান দেওয়ার অঙ্গীকার করা হয়েছে। বিশ্বের প্রধান চারটি ধর্মের পীঠস্থান ভারত। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের কাছেও বিষয়টি খুব গুরুত্বপূর্ণ।

Leave a Reply