সাকিবই হচ্ছেন তিন ফরম্যাটের অধিনায়ক?

সাকিবই হচ্ছেন তিন ফরম্যাটের অধিনায়ক?

বাংলাদেশর ক্রিকেটের এখন ক্রান্তিকাল চলছে। হারতে হারতে দেয়ালে পিঠ ঠেকে গেছে। যদিও জিম্বাবুয়ে দল এসেছে সিরিজ খেলতে, এখন বেশ কয়েকটি জয় আশা করা হচ্ছে। কিন্তু ক্রিকেটাররাও জানেন যে, শাক দিয়ে মাছ ঢাকা যায় না। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন গতকাল বুধবার বলে দিয়েছেন, এই জিম্বাবুয়ে সিরিজই হচ্ছে অধিনায়ক হিসেবে মাশরাফি বিন মুর্তজার শেষ সিরিজ। তা তিনি অবসর নেন বা না নেন। প্রশ্ন হচ্ছে, এখন অধিনায়ক হবে কে?

একমাসের মাঝেই ওয়ানডের নতুন অধিনায়কের নাম ঘোষণা করবে বিসিবি। সাকিব যে এখনই অধিনায়ক হচ্ছেন না সেটা আর বলে দিতে হয় না। কারণ আইসিসির কোপে পড়ে এক বছর নিষিদ্ধ আছেন বিশ্বসেরা অল-রাউন্ডার। নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফিরতে এখনো তার ৮ মাস বাকি। টেস্ট ও টি-টোয়েন্টিতে সাকিব বাংলাদেশের অধিনায়ক। তার অনুপস্থিতিতে টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহ আর টেস্টে নেতৃত্ব দিচ্ছেন মুমিনুল হক। নিষেধাজ্ঞা থেকে ফেরার পর যে সাকিবকে ওয়ানডে অধিনায়কত্বের দায়িত্ব নিতে হবে, সেটারও ইঙ্গিত পাওয়া গেছে বিসিবি প্রধানের কথায়।

সাকিবকে নেতৃত্ব দেওয়া নিয়ে বোর্ডপ্রধান নাজমুল হাসান বলেছেন, ‘ওয়ানডেতে তো অবশ্যই। সে যদি ফেরত আসে, সে যদি আবার ফর্মে ফেরে আর যেমন ছিল তেমনই থাকে, তাহলে ওয়ানডে অধিনায়কত্বের মূল দাবিদার তো সে-ই। সাকিব সব সময়ই দাবিদার ছিল।’ কিন্তু সমস্যা হচ্ছে, সাকিবের ফেরার আগে অক্টোবর পর্যন্ত বাংলাদেশকে ৫০ ওভারের সংস্করণে নেতৃত্ব দেবেন কে? মুমিনুল আর মাহমুদউল্লাহকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। ওয়ানডে ফরম্যাটও কি ভারপ্রাপ্ত দিয়ে চালিয়ে নেওয়া হবে? দেশের ক্রিকেটাঙ্গনে আপাতত এই জল্পনাই চলছে।

Leave a Reply