ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র কবর হবে শিগগিরই

ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র কবর হবে শিগগিরই

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ২৮ জানুয়ারি মধ্যপ্রাচ্য সংক্রান্ত কথিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ উত্থাপন করেন। এ সময় তার পাশে উপস্থিত ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এদিকে, ফিলিস্তিনি স্ব-শাসন কর্তৃপক্ষের প্রধানমন্ত্রী মুহাম্মাদ এশতায়িহ এ পরিকল্পনার বিষয়ে বলেছেন, শিগগিরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে উত্থাপিত শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্য সেঞ্চুরি’র কবর রচিত হবে।

রবিবার মিউনিখ নিরাপত্তা সম্মেলনে দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

‘ডিল অব দ্য সেঞ্চুরি’র তীব্র নিন্দা জানিয়ে মুহাম্মাদ এশতায়িহ বলেন, এটি কোনো মধ্যস্থতাকারীর পক্ষ থেকে উত্থাপিত পরিকল্পনা নয়। এটা ডোনাল্ড ট্রাম্প ও ইহুদিবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে স্বাক্ষরিত একটি দ্বিপক্ষীয় সমঝোতা। কাজেই এটি মানতে ফিলিস্তিনিরা বাধ্য নয়।

তিনি বলেছেন, মূলত ফিলিস্তিনি ইস্যুকে চিরতরে বিশ্বের রাজনীতি থেকে মুছে ফেলার উদ্দেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পরিকল্পনা উত্থাপন করেছেন। সৌদি আরবসহ কয়েকটি আরব দেশের সহযোগিতা ও সম্মতিতে এ পরিকল্পনা তৈরি করা হয়েছে। ফিলিস্তিনের সকল রাজনৈতিক দল ও প্রতিরোধ সংগঠন এ পরিকল্পনা ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

প্রসঙ্গত, ওই পরিকল্পনায় মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসজিদের শহর বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম শহরকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে ফিলিস্তিনি শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন এবং ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের সংগ্রাম করার অধিকার কেড়ে নেয়া হয়েছে। এ ছাড়া, এই কলঙ্কজনক পরিকল্পনায় জর্ডান নদীর পশ্চিম তীরের শতকরা ৩০ ভাগ ভূমি ইহুদিবাদী ইসরায়েলকে দিয়ে দেয়ার কথা বলা হয়েছে।

Leave a Reply