নতুন ব্রিটিশ অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনা

নতুন ব্রিটিশ অর্থমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনা

ব্রিটেনের নতুন অর্থমন্ত্রীর হিসেবে দায়িত্ব পেয়েছেন ঋষি সুনাক। এর আগে তিনি দেশটির রাজস্ব বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। অর্থমন্ত্রী সাজিদ জাভিদ পদত্যাগ করার পর ঋষিকে অর্থমন্ত্রী পদে নিয়োগ দেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

জানা গেছে, ৩৯ বছর বয়সী ঋষি সুনাক ভারতীয় বংশোদ্ভূত। তিনি ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান নারায়ণমূর্তির জামাতা। এর আগে আরেক ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেল ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব পদে নিযুক্ত হন। তারপরই বরিস জনসনের সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন ঋষি সুনাক।

ব্রিটেনেই জন্ম হয়েছে ঋষির। তার পূর্বপুরুষরা পাঞ্জাব থেকে পূর্ব আফ্রিকায় যাওয়ার পর, সেখান থেকে চলে যান ব্রিটেনে ৷ সেখানেই বসবাস শুরু করেন তারা ৷ ইংল্যান্ডের হ্যাম্পশায়ারে জন্ম হয়েছে ঋষি সুনাককের। ২০১৫ সাল থেকে ইয়র্কশায়ারের রিচমন্ডের এমপি তিনি। এর পাশাপাশি স্থানীয় প্রশাসনের একটি দপ্তরের জুনিয়র মন্ত্রী হিসেবেও দায়িত্বে ছিলেন তিনি।

গত বছরের জুলাই মাসে বরিস জনসন ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে আসীন হন। এরপরেই তিনি সুনাককে ট্রেজারির প্রধান সচিব পদে নিয়ে আসেন।

এদিকে, ব্রেক্সিট বাস্তবায়নের পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা শুরুর আগে হঠাৎই পদত্যাগ করলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ।

জানা গেছে, জাভিদকে তার সহযোগীদের বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু এই শর্ত মানতে রাজি হননি সাজিদ।

Leave a Reply