পূর্তমন্ত্রীর বাসায় পথশিশুদের ‘আড্ডা’

পূর্তমন্ত্রীর বাসায় পথশিশুদের ‘আড্ডা’

রাজধানীর বেইলী রোডে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের বাসভবনে বুধবার দিনভর আড্ডা দিয়েছে পথশিশুরা। বাগানে খেলাধুলা, ডাইনিংয়ে খাবার গ্রহণ, এমনকি শোবার ঘরেও তাদের যাতায়াতে ছিল না বাধা। সমাজের সুবিধাবঞ্চিত এসব শিশুদের বুধবার মূলত দাওয়াত দিয়েছিলেন মন্ত্রীর সহধর্মিনী পারভিন রেজা। আড্ডা-গল্পে শিশুদের নিয়ে তিনি ব্যতিক্রমী একটি দিন পার করেছেন।

সূত্র জানায়, শিশুদের নিয়ে কাজ করা একটি সংগঠনের সহায়তায় পথশিশুদের নিজ বাসভবনে ডেকে নেন মন্ত্রীপত্নী পারভিন রেজা। সমাজসেবার পাশাপাশি তিনি লেখালেখি করেন। তার কবিতার বই ভিন্ন ভাষাতেও অনুবাদ হয়েছে। কবি মনের হঠাৎ খেয়ালে পারভিন রেজা দাওয়াত দেন রাজধানীর পথে পথে ঘুরে বেড়ানো বেশ কিছু শিশুকে। তার মাধ্যমেই এসব শিশুরা মন্ত্রীর বাসায় আড্ডা, খাওয়া-দাওয়াসহ দারুণ এক দিন উপভোগ করেছে।

রাজধানীর বেইলি রোডে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর বাসায় বুধবার সকাল থেকেই শিশুদের জন্য দুয়ার খোলা ছিল। তবে নিমন্ত্রিত অতিথিরা পৌঁছে দুপুরের একটু আগে। মন্ত্রীর সহধর্মিনী ও বিশিষ্ট কবি পারভিন রেজা নিজে রান্না করা খাবার খেতে দেন শিশুদের। এ ছাড়া তিনি সারাদিন আড্ডা ও গল্পগুজব করেছেন তাদের নিয়ে। শিশুদের দিয়েছেন নতুন কাপড়। মাতৃস্নেহে শুনেছেন তিনি শিশুদের এলোমেলো নানা কথা। সেখানে ছিল না কোনো আনুষ্ঠানিকতা।
মন্ত্রীর বাসায় খেলা ও আড্ডা দেওয়ার সুযোগ পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়ে শিশুরা। তারা কষ্টকর জীবনের নানা কথা জানায় পারভিন রেজার কাছে। সুবিধাবঞ্চিত এসব শিশুদের পড়ালেখা ও বাসস্থান নিশ্চিতে কাজ করার আশ্বাস দেন মন্ত্রীপত্নী।

কবি পারভিন রেজা বলেন, ‘শিশুদের সঙ্গে সময় কাটাতে পেরে ভীষণ আনন্দিত। তাদের জন্য আমাদের দায়বদ্ধতা রয়েছে। এসব শিশুদের সাথে কথা বলে অনেক কিছু জেনেছি। তাদের জন্য কাজ করতে চাই।’

Leave a Reply