বিশ্বের জন্য গুরুতর হুমকি করোনাভাইরাস

বিশ্বের জন্য গুরুতর হুমকি করোনাভাইরাস

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের আতঙ্কে রয়েছে পুরো বিশ্ব। আর তার মধ্যেই সাধারণ মানুষের জন্য দুঃসংবাদ শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে ডব্লিউএইচও-এর প্রধান ট্রেডোস আধানম গেব্রিয়াসুস বলেন, চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের বাকি দেশগুলোর জন্য গুরুতর হুমকি।

ডব্লিউএইচও প্রধানের পাশাপাশি হংকংয়ের জনস্বাস্থ্য বিষয়ক মহামারী অধ্যাপক গ্যাব্রিয়েল লিং গোটা বিশ্ববাসীর জন্যই উদ্বেগের কথা শুনিয়েছেন। তাঁর মতে, করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করতে না পারলে এটি মহামারী আকারে বিশ্বের প্রায় দুই-তৃতীয়াংশ এলাকায় ছড়িয়ে পড়তে পারে। চীনের উহান থেকে বিশ্বের ৬০ শতাংশ মানুষ আক্রান্ত হতে পারেন।

উল্লেখ্য, এখনও পর্যন্ত চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ১,০১৭ জন। বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৪২ হাজার ৭০৮ জন।

করোনাভাইরাস কীভাবে মোকাবিলা করা যাবে তা নিয়ে জেনেভায় দুদিনের বৈঠকে বসেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পদাধিকারী ও গবেষকরা। চার শতাধিক গবেষক বৈঠকে অংশ নেন। ওই বৈঠকে ডব্লিউএইচও প্রধান ট্রেডোস আধানম গেব্রিয়াসুস অবিলম্বে করোনা ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের জন্য গবেষণার ক্ষেত্রে আরও জোর দেওয়ার আর্জি জানান।

তিনি বলেন, ৯৯ শতাংশ ক্ষেত্রে করোনা চীনের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়ালেও বাকি দেশগুলির জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হুমকি হয়ে দাঁড়িয়েছে।

করোনাভাইরাসকে সংক্রমণ রুখতে নমুনা বিনিময় সহ ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্যও গবেষকদের কাছে অনুরোধ জানিয়েছেন তিনি।

Leave a Reply