স্ত্রীকে নিয়ে ভারত সফর করবেন ট্রাম্প

স্ত্রীকে নিয়ে ভারত সফর করবেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার বেশ কয়েকবার সাক্ষাৎ হয়েছে। একান্তে আলোচনা হয়েছে। বিভিন্ন ইস্যুতেও নিজের মতামতও জানিয়েছেন। কিন্তু ভারতে পা রাখেননি। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এবারই প্রথমবারের জন্য ভারতে পা রাখতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি; এই দুই দিনের সফরে ভারতে আসছেন তিনি। একা নয়। স্ত্রী মেলানিয়াকেও সঙ্গে আনছেন ট্রাম্প।

ইমপিচমেন্টের খাঁড়া ঝুলছিল ডোনান্ড ট্রাম্পের ওপর। সেই ইমপিচমেন্টের ফাঁড়া কেটেছে গত সপ্তাহে। তার বিরুদ্ধে অভিযোগ ছিল আগামী নভেম্বরে হতে চলা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার জন্য তিনি ইউক্রেনের কাছে অন্যায়ভাবে সাহায্য চান। সেই অভিযোগ সামনে আসার পর মার্কিন মুলুকে হুলস্থূল শুরু হয়। এই পরিস্থিতিতে ইমপিচমেন্টের সম্ভাবনা জোড়ালো হয়। যা থেকে গত সপ্তাহেই ট্রাম্পকে মুক্তি দিয়েছে মার্কিন সিনেট। তারপরই ভারতে আসার কথা ঘোষণা করা হয়।

ভারতে সফরকালে ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটের আমেদাবাদেও যাবেন। গত সপ্তাহান্তেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ফোনে কথা হয়েছে। যেখানে ট্রাম্পের এই সফর ভারত-মার্কিন সম্পর্ক আরও মজবুত করবে বলেই আশা প্রকাশ করেন ২ রাষ্ট্রনায়ক। ভারত ও আমেরিকার বাসিন্দাদের মধ্যেও সম্পর্কের বন্ধন আরও শক্ত হবে এই সফরে বলে মনে করছেন তারা।

Leave a Reply