জানুয়ারিতে ৫৩১ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৪৭, আহত ১১৪১

জানুয়ারিতে ৫৩১ সড়ক দুর্ঘটনায় নিহত ৫৪৭, আহত ১১৪১

চলতি বছরের জানুয়ারি মাসে ৫৩১টি সড়ক দুর্ঘটনায় ৫৪৭ জন নিহত হয়েছে, আহত হয়েছে এক হাজার ১৪১ জন। গতকাল সোমবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি গণমাধ্যমকে এই তথ্য জানায়।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে দেখা গেছে, গত বছরের ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারি মাসে সড়ক দুর্ঘটনার হার ৩ দশমিক ৯১ শতাংশ বেড়েছে। মোট সড়ক দুর্ঘটনার ৪১ দশমিক ৬১ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৯ শতাংশ জাতীয় মহাসড়কে এবং ২১ দশমিক ২৮ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে।

এর মধ্যে ঢাকা মহানগরে হয়েছে ৪ দশমিক ৭০ শতাংশ, চট্টগ্রাম মহানগরে ২ দশমিক ৪৪ শতাংশ এবং শূন্য দশমিক ৯৪ শতাংশ লেভেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

যাত্রী কল্যাণ সমিতি আরো জানায়, জানুয়ারি মাসে ৪৩টি রেল দুর্ঘটনা ঘটেছে। এতে ৩৪ জন নিহত এবং ১০ জন আহত হয়েছে। নৌপথে ১৭টি দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং ৫৮ জন আহত হয়েছে। নিখোঁজ রয়েছে ৩০ জন।

জানুয়ারিতে সড়কে ১৭ দশমিক ৭৯ শতাংশ বাস, ২৫ দশমিক ৩৬ শতাংশ ট্রাক ও কাভার্ড ভ্যান, ৫ দশমিক ৯৭ শতাংশ কার-জিপ ও মাইক্রোবাস, ৯ দশমিক ১৬ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ২০ দশমিক ৩১ শতাংশ মোটরসাইকেল, ৯ দশমিক ১৬ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজি বাইক, ১২ দশমিক ২১ শতাংশ নছিমন-করিমন ও লেগুনা দুর্ঘটনার কবলে পড়ে।

এর মধ্যে গাড়িচাপা দেওয়ার ঘটনা ঘটেছে ৫৯ দশমিক ১৩ শতাংশ, মুখোমুখি সংঘর্ষ ১৮ দশমিক ০৭ শতাংশ, খাদে পড়ে গেছে ১৭ দশমিক ৭০ শতাংশ, চাকায় ওড়না পেঁচিয়ে শূন্য দশমিক ৭৫ শতাংশ, ট্রেনের ধাক্কায় শূন্য দশমিক ৯৪ শতাংশ এবং অন্যান্য কারণে ৩ দশমিক ৩৮ শতাংশ দুর্ঘটনা ঘটেছে বলে জানায় যাত্রী কল্যাণ সমিতি।

Leave a Reply