নাগরিকত্ব আইনের বিরোধিতায় মমতার একঝাঁক কর্মসূচি

নাগরিকত্ব আইনের বিরোধিতায় মমতার একঝাঁক কর্মসূচি

নাগরিকত্ব আইনের বিরোধিতায় মমতার একঝাঁক কর্মসূচিভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) বিরুদ্ধে আক্রমণ জোরদার করার জন্য প্রস্তুত হচ্ছেন মমতা ব্যানার্জি। আর তার প্রথম ধাপ হিসেবে আগামী সোমবারই পশ্চিমবঙ্গের বিধানসভায় সিএএ বিরোধী এক প্রস্তাব পেশ করা হবে। এরই মধ্যে কেরালা,পাঞ্জাব ও রাজস্থানের বিধানসভায় এই ধরনের প্রস্তাব গৃহীত হয়েছে।

পশ্চিমবঙ্গে বিধানসভায় মমতার দল তৃণমূল ছাড়া এই প্রস্তাবে সম্মতি দেবে কংগ্রেস এবং বাম দলগুলো। পশ্চিমবঙ্গের তৃণমূল এক নেতা বলেন, আমাদের বিধানসভায় ২৯৪ সদস্যদের মধ্যে মাত্র তিন জন বিজেপির সদস্য। তারা ছাড়া এই প্রস্তাব সবাই সমর্থন করবেন। আর তার মাধ্যমে কেন্দ্রীয় সরকারকে একটা জোরালো বার্তা দেবো।

এই প্রস্তাব পাশ করানোর সঙ্গে সঙ্গে তৃণমূল সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলন জোরদার করতে একগুচ্ছ পরিকল্পনা করছে। তার মধ্যে অন্যতম হলো, মানুষের বাড়ি বাড়ি গিয়ে পৌঁছানো যে সিএএ এবং এনআরসি বিজেপির বিভাজন রাজনীতির অঙ্গ। ফেব্রুয়ারি মাসের শুরুর দিক থেকে পশ্চিমবঙ্গের সব জেলায় বাড়ি বাড়ি গিয়ে প্রচার শুরু হবে। তাছাড়াও মমতা নির্দেশ দিয়েছেন যে নিয়মিত এলাকায় এলাকায় মানববন্ধন এবং মৌন মিছিল করতে হবে।

এই বিষয় নিয়ে পশ্চিমবঙ্গের তৃণমূল এক নেতা বলেন, দিদি একের পর এক জনসভা করবেন এবং এগুলো অধিকাংশই হবে উত্তর চব্বিশ পরগনা এবং নদীয়ার সীমান্তবর্তী অঞ্চলে। বিজেপি যে মানুষকে ভুল বোঝাচ্ছে তা প্রমাণ করাই হবে এই জনসভাগুলোর মূল বিষয়।

Leave a Reply