মোদির রাজ্যে বামদের জয়

মোদির রাজ্যে বামদের জয়

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাট। প্রায় ২৪ বছর টানা সেই রাজ্যে ক্ষমতায় আছে বিজেপি। এমনকি গতবছর লোকসভা নির্বাচনেও সবকটি আসনে জয় পায় বিজেপি। এমন অবস্থায় এই রাজ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে বামদের কাছে হেরে গেছে আরএসএসের ছাত্র সংগঠন এবিভিপি। প্রথমবার প্রার্থী দিয়েই গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে বাজিমাত করল বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গুজরাট কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনের পাঁচটি আসনের জন্য নির্বাচন হয়েছিল। এর মধ্যে তিনটি জিতেছে বামপন্থী ছাত্র সংগঠনগুলো। এবং দুই আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এদের মধ্যে আবার একজন কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআইপন্থী। এবিভিপি পাঁচটি আসনেই প্রার্থী দিয়েছিল। কিন্তু, তাদের একজনের ভালো করতে পারেনি।

বিশ্ববিদ্যালয় স্তরে পুরনো এবং শক্তি ঘাঁটিতে এবিভিপির হার এই প্রথম নয়। এর আগে বেনারস সংস্কৃত বিশ্ববিদ্যালয়েও হারতে হয়েছে আরএসএসের ছাত্র সংগঠনকে। সেখানে সবকটি আসনেই জয়ী হয়েছে কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই। পরপর এবিভিপির এই হার বেশ তাৎপর্যপূর্ণ বলে দাবি করছে বিরোধীরা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয় স্তরে পরিবর্তনের হাওয়া বইছে। শিক্ষার্থীদের মধ্যে বেকারত্ব এবং সরকারের আর্থিক নীতি নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে।

Leave a Reply