নির্ভয়া ধর্ষণ-হত্যায় চার আসামির ফাঁসি ১ ফেব্রুয়ারি

নির্ভয়া ধর্ষণ-হত্যায় চার আসামির ফাঁসি ১ ফেব্রুয়ারি

২০১৬ সালের ১২ ডিসেম্বর রাতে দিল্লির রাজপথে চলন্ত বাসে তুলে নির্ভয়াকে ধর্ষণ ও নৃশংস অত্যাচার করে খুনের ঘটনায় চার জনকে ফাঁসি দিন ধার্য করা হয়েছে ১ ফেব্রুয়ারি। অর্থাৎ ফের পিছিয়ে গেল নির্ভয়াকাণ্ডের চার দোষীর ফাঁসির দিন।

এর আগে ভারতের আলোচিত নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেয় রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। ফলে মুকেশসহ অন্য আসামিদের ফাঁসি কার্যকরে আইনগত আর কোনো বাঁধা নেই বলে জানায় আদালত। মুকেশের আবেদন খারিজ করে দেওয়ার পর তাই নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করল আদালত। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি ক্ষমার আবেদন নাকচ করে দিলে কোনো অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করার আগে ১৪ দিনের নোটিশ দিতে হয়। সেই আইন অনুযায়ী সামনের মাসে কার্যকর করতে হচ্ছে চার আসামির ফাঁসি।

গত ৭ জানুয়ারি নির্ভয়াকাণ্ডে মৃত্যু পরোয়ানা জারি করেছিল দিল্লির দায়রা আদালত। ওই পরোয়ানায় বলা হয়েছিল, ২২ জানুয়ারি সকাল সাতটায় চার দণ্ডিতের মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে। সেই মতো প্রস্তুতি চলছিল তিহাড় জেলে। শুক্রবার নতুন পরোয়ানা জারি করে ফাঁসির জন্য নতুন দিন ও সময় ঘোষণা করল সেই দায়রা আদালত। ফলে আরো এক সপ্তাহ পিছিয়ে গেল নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসি।

Leave a Reply