ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত আটক; এরপর…

ইরানে ব্রিটিশ রাষ্ট্রদূত আটক; এরপর…

তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রব ম্যাকএয়ারকে আটক করেছে ইরান। শনিবার কয়েক ঘণ্টার জন্য রব ম্যাকএয়ারকে আটক করে ইরানি কর্তৃপক্ষ। ইরানের অভ্যন্তরীণ বিষয়ে উসকানিমূলক তৎপরতা চালানোর দায়ে তাকে আটক করা হয়। পরে তাকে ছেড়ে দেয়া হয়। এদিকে, এক বিবৃতিতে এই গ্রেপ্তারকে আর্ন্তজাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছে ব্রিটেন।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে তেহরানে একটি ইউক্রেনের জেটলাইনারের দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য নজরদারিতে অংশ নেওয়ার পরে চুল কাটার জন্য নাপিতের দোকানে যাচ্ছিলেন রব ম্যাকায়ার। সে সময় তাকে গ্রেপ্তার করা হয়। তিনি মার্চ ২০১৮ সাল থেকে ব্রিটেনের রাষ্ট্রদূত হিসেবে কাজ করছেন।

জানা গেছে,তেহরানের অদূরে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় নিহতদের প্রতি শোক ও সমবেদনা জানিয়ে শনিবার বিকেলে তেহরানের আমিরকাবির বিশ্ববিদ্যালয়ের সামনে একটি সভা অনুষ্ঠিত হয়। এ সময় কিছু দুস্কৃতিকারীর শৃঙ্খলাবিরোধী তৎপরতার কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমাবেশকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এ সময় ব্রিটিশ রাষ্ট্রদূতকে সমাবেশকারীদের মধ্যে পাওয়া যায় এবং তিনি পুলিশের বিরুদ্ধে দুস্কৃতিকারীদের উসকে দেয়ার মতো অপতৎপরতা চালান।

গত বুধবার ৮ জানুয়ারি ভোররাতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান তেহরানের ইমাম খোমেনী (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পর বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানটির ১৭৬ আরোহীর সবাই প্রাণ হারান।

গতকাল শনিবার ইরানের সশস্ত্র বাহিনী সকালে এক বিবৃতিতে জানায়, মার্কিন ক্ষেপণাস্ত্র মনে করে ভুলবশতঃ যাত্রীবাহী বিমানটিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার কারণে এটি ভূপাতিত হয়েছে।

সূত্র : ফক্স নিউজ, ওয়েবসাইট

Leave a Reply