নাগরিকত্ব আইনকে মহুয়ার চ্যালেঞ্জ; সুপ্রিম কোর্টে মামলা দায়ের

নাগরিকত্ব আইনকে মহুয়ার চ্যালেঞ্জ; সুপ্রিম কোর্টে মামলা দায়ের

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি পাসের পর এখন তা আইনে পরিণত হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাতে নাগরিকত্ব আইনের সংশোধনী নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে নরেন্দ্র মোদি সরকার। এদিকে, নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ জানিয়ে এর বিরুদ্ধে মামলা করেছেন ভারতের তৃণমূল দলীয় সাংসদ মহুয়া মৈত্র। শুক্রবার সকালে সুপ্রিম কোর্টে তিনি এ মামলা দায়ের করেছেন।

জানা গেছে, আজ কংগ্রেসের রাজ্যসভা সাংসদ জয়রাম রমেশও সুপ্রিম কোর্টে নাগরিকত্ব আইন সংশোধনীকে অসাংবিধানিক বলে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করেছেন। এরপর ‘রিহাই মঞ্চ’ ও ‘সিটিজেনস এগেন্সট হেট’ নামক দুটি বেসরকারি সংগঠনও সুপ্রিম কোর্টে একসঙ্গে মামলা করেছে।

এর আগে, বৃহস্পতিবার ‘ইন্ডিয়ান ইউনিয়ন অব মুসলিম লিগ’ সুপ্রিম কোর্টে মামলা করে। বিল পাশের আগেই চলতি বছরের শুরুতে আসামের বিশিষ্টজনেরা নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে মামলা করেছিলেন। তখন সুপ্রিম কোর্ট জানিয়েছিল, এই বিল পাশের পরে শুনানি হবে।

প্রধান বিচারপতি শরদ এ বোবডের বেঞ্চে মহুয়ার আইনজীবী আর্জি জানান, দ্রুত এই মামলার শুনানি হওয়া দরকার। তাঁর আর্জি ছিল, শুক্রবারই শুনানি হোক। তা না হলে সোমবার।

কিন্তু প্রধান বিচারপতি জানান, দ্রুত শুনানির জন্য রেজিস্ট্রারের কাছে যেতে হবে।

তৃণমূল সাংসদের আইনজীবীরা মনে করছেন, আগামী সপ্তাহেই এর শুনানি হতে পারে।

এদিকে, সুপ্রিম কোর্টে মামলা করেছেন জয়রাম রমেশ। তাঁর পিটিশনে বলা হয়েছে, নাগরিকত্ব আইনে সংশোধন সংবিধানের মৌলিক অধিকারের ভিতে নির্লজ্জ হামলা।

জয়রাম রমেশের অভিযোগ, ভারতীয় সংবিধানের ১৪-তম অনুচ্ছেদ ও ২১-তম অনুচ্ছেদে প্রদত্ত মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে। কারণ নাগরিকত্ব দেওয়ার প্রশ্নে ধর্ম ও ভূখণ্ডের ভিত্তিতে ভেদাভেদ করা হয়েছে।

সূত্র : আনন্দবাজার

Leave a Reply