‘ভারত থেকে কয়েক লাখ মানুষকে বিতাড়িত করা হবে’

‘ভারত থেকে কয়েক লাখ মানুষকে বিতাড়িত করা হবে’

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগেই ভারতে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে বের দেয়া হবে বলে আবারও জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভারতজুড়ে জাতীয় নাগরিক পঞ্জি- এনআরসি তালিকা প্রস্তুতির কাজ চলছে বলেও জানান তিনি।

এ নিয়ে উদ্বেগ জানানোয় কংগ্রসে নেতা রাহুল গান্ধীর তীব্র সমালোচনা করেন বিজেপির এ নেতা।

এদিকে, আগামী সপ্তাহে নাগরিকত্ব বিল পার্লামেন্টে উত্থাপন হতে যাচ্ছে বলে খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম। এদিকে, এনআরসি’র বিরোধিতা করে মঙ্গলবারও আসামে বিক্ষোভ হয়েছে।

ভারতজুড়ে জোরেশোরে চলছে জাতীয় নাগরিক পঞ্জি- এনআরসি তালিকার প্রস্তুতি। বিভিন্ন সময় ভারতে ঢোকা অনুপ্রেবেশকারীদের বিতাড়িত করতেই এই তালিকা। তবে এর বিরোধিতা করে মঙ্গলবারও গুয়াহাটিতে বিক্ষোভ করেছে আসামের ছাত্র-সংগঠন। এন.আর.সি’ তালিকা করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা না করায় আসামের মুখ্যমন্ত্রীর তীব্র সমালোচনা করেন বিক্ষোভকারীরা।

এর মধ্যেই জাতীয় নাগরিক পঞ্জি- এন.আর.সি’র তালিকা তৈরির কাজ ভারতজুড়ে জোরেশোরে চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার ঝাড়খন্ডে নির্বাচনী সমাবেশে অংশ নিয়ে হুঁশিয়ারি দিয়ে বলেন, ২০২৪-এর লোকসভা ভোটের আগেই সব অনুপ্রবেশকারীকে চিহ্নিত করে বিতাড়িত করা হবে।

অমিত শাহ বলেন, বিদেশি তকমা দিয়ে মোদি সরকারের এই বিতাড়নের উদ্যোগ নিয়ে উদ্বেগ প্রকাশের জন্য সমাবেশে কংগ্রেস নেতা সভাপতি রাহুল গান্ধীর তীব্র সমালোচনা করেন বিজেপির সভাপতি। বলেন, অনুপ্রবেশকারীরা রাহুল গান্ধীর আত্মীয় হতে পারে, নয়তো তাদের নিয়ে উদ্বেগ জানাতেন না তিনি।

এদিকে, দেশটির পার্লামেন্টে শীতকালীন অধিবেশন শেষ হতে আর দুই সপ্তাহ বাকি। চলতি অধিবেশনে আগামী সপ্তাহেই নাগরিকত্ব বিল সংসদে উত্থাপন হতে পারে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

চলতি বছরের আগস্ট মাসে আসামের জাতীয় নাগরিক তালিকা প্রকাশ করা হয়, এতে বাদ পড়েন প্রায় ২০ লাখ মানুষ।

Leave a Reply