টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায় আইইউবি শিক্ষার্থীর সাফল্য

টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায় আইইউবি শিক্ষার্থীর সাফল্য

গুণগত মানসম্পন্ন উচ্চশিক্ষা অর্জনের পাশাপাশি নিজ প্রতিভা বিকাশে অনন্য নজির স্থাপন করে যাচ্ছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-আইইউবি’র শিক্ষার্থীরা। তারই আরেকটি উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে আইইউবি’র স্কুল অব লাইফ সায়েন্সেস (এসএলএস) এর শিক্ষার্থী বুশরা বিনতে সিকান্দার।

১৫-১৬ নভেম্বর কক্সবাজারে অনুষ্ঠিত অত্যন্ত মর্যাদাপূর্ণ টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল (টিআই) ‘ডিভিশন এল’ প্রতিযোগিতায় হিউমারাস স্পিচ কনটেস্ট ২০১৯ এ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন তিনি। ‘এবুলিয়েন্স ২০১৯’ নামক এই পর্বের বিজয়ী হিসেবে আগামী বছর মে মাসে দিল্লিতে অনুষ্ঠিতব্য টিআই ডিস্ট্রিক্ট ৪১ সম্মেলন ২০২০ এ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন বুশরা। সেখানে আরও অংশগ্রহণ করবে ভারত, নেপাল ও ভুটানের প্রতিযোগীরা।

বাংলাদেশে ১৬টি টোস্টমাস্টার ক্লাব রয়েছে। এসব ক্লাবকে এল ওয়ান, এল টু, এল থ্রি, এল ফোর ও এল ফাইভ নামে ৫টি জোনে ভাগ করা হয়েছে। ডিভিশন এল হচ্ছে সবগুলোর সম্বিমিলিতকরণ। এবুলিয়েন্স ২০১৯-এ ওই ৫টি জোনের চ্যাম্পিয়নরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তারা নিজ নিজ জোনের ক্লাব এবং আঞ্চলিক পর্যায়ে বিজয়ী হয়ে কক্সবাজারে আসার সুযোগ পায়। বুশরা এরিয়া ১৩ এর অধীনে আইইউবি টোস্টমাস্টার ক্লাবের একজন সক্রিয় সদস্য।

নেতৃত্ব সৃষ্টি ও ভালো বক্তা হিসেবে গড়ে তোলা এবং তার স্বীকৃতি ও উৎসাহ প্রদানে প্রতিবছর টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল এই ‘হিউমরস স্পিচ’ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এছাড়া টোস্টমাস্টার প্রশিক্ষণের মাধ্যমে যারা ভালো বক্তা, তাদের কাছ থেকে দেখা ও তাদের কাছ থেকে শেখারও সুযোগ ঘটে এসব শিক্ষার্থীর। এই প্রতিযোগিতার মধ্য দিয়ে সেরাদের মধ্যে সেরা টোস্টমাস্টার খুঁজে বের করে তাদের আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণের সুযোগ করে দেয়া হয়।

টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল একটি অলাভজনক আন্তর্জাতিক শিক্ষামূলক সংগঠন যা সারাবিশ্বে ছড়িয়ে থাকা অসংখ্য ক্লাবের মাধ্যমে শিক্ষার্থীদের নেতৃত্বের উন্নয়ন সাধন ও তাদের জনসম্মুখে কিভাবে বক্তৃতা উপস্থাপন করতে হয় তা শিখিয়ে থাকে। এর সদরদপ্তর যুক্তরাষ্ট্রের কলোরাডোতে অবস্থিত। বর্তমানে বিশ্বের ১৪৩টি দেশে ১৬,৮০০ ক্লাব ও ৩ লাখ ৫৮ হাজারের বেশি সদস্য রয়েছে এই সংগঠনের। ১৯২৪ সাল থেকে কাজ করে আসছে টোস্টমাস্টার ইন্টারন্যাশনাল।

Leave a Reply