লাইটার জাহাজ শ্রমিকদের কর্মবিরতি চলছে

লাইটার জাহাজ শ্রমিকদের কর্মবিরতি চলছে

১৫ দফা দাবিতে লাগাতার কর্মবিরতি শুরু করেছেন বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সদস্যরা। রাত ১২টা ১ মিনিট থেকে এ কর্মবিরতি শুরু হয়েছে। তবে চট্টগ্রাম বন্দরের মূল জেটিতে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং স্বাভাবিক রয়েছে।

কর্মবিরতির ফলে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে ছোট (লাইটার) জাহাজে গম, ক্লিংকার, তেলসহ কাঁচামাল খালাস, নৌপথে পরিবহন কার্যত বন্ধ রয়েছে।

জানা গেছে, সারাদেশে ৩ হাজারের বেশি লাইটার জাহাজ পণ্য পরিবহন করে। এর মধ্যে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় জাহাজ থেকে পণ্য খালাস করে কয়েক হাজার লাইটার জাহাজ, বাল্কহেড, কার্গো ট্রলার, অয়েল ট্যাংকার ইত্যাদি।
এদিকে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন (রেজিঃ নম্বর বি ১৭১৬) ১১ দফা দাবিতে ২৮ নভেম্বর সব নদী ও সমুদ্রবন্দরে বিক্ষোভ মিছিল এবং ২৯ নভেম্বর দিনগত রাত ১২টা ১ মিনিট থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার কর্মবিরতির ডাক দিয়েছে।

নৌপথে পণ্য পরিবহনে নিয়োজিত লাইটারেজ শ্রমিক ও নৌযান শ্রমিকদের কর্মসূচিতে উদ্বেগ দেখা দিয়েছে আমদানিকারক, শিল্পকারখানার মালিকদের মধ্যে। এ ধরনের কার্যক্রমে নিত্যপণ্য উৎপাদন ও সরবরাহকাজে বিঘ্ন ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।

Leave a Reply