ভোলার দুই ইউনিয়নে দ্রুত নির্বাচন দেওয়ার নির্দেশ

ভোলার দুই ইউনিয়নে দ্রুত নির্বাচন দেওয়ার নির্দেশ

ভোলার চরফ্যাশন উপজেলার নুরাবাদ ও আহমদপুর ইউনিয়ন পরিষদে দ্রুত নির্বাচন সম্পন্ন করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ আজ রবিবার এ আদেশ দেন।

তিন বছর আগে এবিষয়ে হাইকোর্টের দেওয়া আদেশ বাতিল করে এ আদেশ দেওয়া হয় বলে জানান আইনজীবীরা। ওই দুই ইউনিয়নের দুজন ভোটার মো. বজলুল হক ও ফখরুল ইসলামের করা আবেদনের প্রেক্ষিতে এ নির্দেশ দেওয়া হয়।

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, মাহবুবে আলম ও অ্যাডভোকেট ছিদ্দিক উল্যাহ মিয়া। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন।

এর আগে ২০১৩ সালে নুরাবাদ ইউনিয়ন ভেঙে নুরাবাদ ও আহমদপুর নামে দুটি ইউনিয়ন করা হয়। এই দুই ইউনিয়নের সীমানা নির্ধারণ করে গেজেট প্রকাশ করা হয়। এর ভিত্তিতে ২০১৬ সালে এই দুই ইউনিয়নে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। কিন্তু জনৈক নজরুল ইসলাম নামের একজন ভোটার সীমানা নির্ধারণের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন ওইবছরই। হাইকোর্ট ২০১৬ সালের ৯ আগস্ট এক আদেশে নির্বাচনের কার্যক্রম স্থগিত করেন এবং সীমানা পুনঃনির্ধারণের নির্দেশ দেন। ফলে ওই দুই ইউনিয়নে নির্বাচন বন্ধ হয়ে যায়।

এ অবস্থায় ২০১৬ সালের হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দুই ভোটার মো. বজলুল হক ও ফখরুল ইসলাম আপিল বিভাগে আবেদন করেন। এ আবেদনের ওপর আজ শুনানি নিয়ে আদালত হাইকোর্টের আদেশ বাতিল করেন এবং অবিলম্বে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দেন।

Leave a Reply