বেড়েই চলেছে পেঁয়াজের দাম, আজ উঠেছে ২৫০ টাকায়

বেড়েই চলেছে পেঁয়াজের দাম, আজ উঠেছে ২৫০ টাকায়

বেড়েই চলেছে পেঁয়াজের দাম। বাজারে পর্যাপ্ত সরবরাহ; মিসর, তুরস্কসহ বিভিন্ন দেশ থেকে আমদানির ব্যাপারে সংসদে প্রধানমন্ত্রীর তথ্য, মন্ত্রীদের আশ্বাস, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান- কোনও কিছুই টানতে পারছে না রান্নায় অপরিহার্য এই উপাদানটির দাম বৃদ্ধির লাগাম।

আজ শুক্রবারও (১৫ নভেম্বর) রাজধানীর পাইকারি ও খোলাবাজারে মানভেদে দেখা গেছে পেঁয়াজের দাম গতকালকের চেয়ে বেশি। প্রতি কেজি পেঁয়াজ ২১০ থেকে ২৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। দুই-তিন দিনের ব্যবধানে পণ্যটির দাম কেজিপ্রতি বেড়েছে ৬০ থেকে ১০০ টাকা।

ঢাকার সব থেকে বড় পাইকারি বাজার শ্যামবাজারে খোঁজ নিয়ে জানা গেছে, মিশর থেকে আসা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২১০-২২০ টাকা কেজি। দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকা কেজি। শ্যামবাজারের আড়ত মালিকরা বলেন, আজ পেঁয়াজের দাম অনেক বাড়তি। দেশি পেঁয়াজ শ্যামবাজারে ২৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ফলে খুচরা বাজারে দাম বাড়িয়ে বিক্রি করতে হবে। মিসরের পেঁয়াজ এখানে ২২০ টাকা কেজি বিক্রি হচ্ছে বলে জানান তারা।

পপুলার বাণিজ্যালয়ে খুচরা বিক্রেতারা বলেন, বাজারে পেঁয়াজ নাই। পেঁয়াজের ঘাটতির কারণে দফায় দফায় পেঁয়াজের দাম বাড়ছে। আজ পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৩০ টাকা। এ দাম কোথায় গিয়ে ঠেকে তার কোনো ঠিক নেই।

রামপুরার বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৩০-২৫০ টাকা কেজিতে। ব্যবসায়ীরা বলেন, প্রতিদিনই পেঁয়াজের দাম বাড়ছে। আমাদের করার কিছু নেই। বুধবার শ্যামবাজার থেকে ১৬০ টাকা কেজি পেঁয়াজ কিনেছি। গতকাল পেঁয়াজ কিনতে হয়েছে ২০০ টাকায়। আর আজ শ্যামবাজারে পেঁয়াজ ২৩০ টাকা কেজি। তারা বলেন, শ্যামবাজারের ব্যবসায়ীদের কারণেই পেঁয়াজের দাম বাড়ছে। আর মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের দাম বাড়াতে ভূমিকা রেখেছে। মন্ত্রীরা উল্টো-পাল্টা বক্তব্য না দিলে কিছুতেই পেঁয়াজের কেজি ২০০ টাকা হয় না।

শান্তিনগর বাজারে দেখা গেছে, ব্যবসায়ীরা পেঁয়াজের কেজি ২৩০ থেকে ২৪০ টাকা বিক্রি করছেন। বাজারটির ব্যবসায়ীরা বিভিন্ন পণ্যের মূল্য তালিকা ঝুলিয়ে রাখলেও পেঁয়াজের ঘর খালি রেখেছেন। ওই বাজারের কয়েকজন ব্যবসায়ী বলেন, যে মূল্য তালিকা রয়েছে তা গতকালের। আজ পেঁয়াজের দাম একটু বাড়তি। গতকালের তুলনায় আজ পেঁয়াজের দাম কেজিতে ৩০ টাকা বেড়েছে। গতকাল যে পেঁয়াজ ২০০ টাকা কেজি বিক্রি করেছি তা আজ ২৩০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

রাজধানীর রাজাবাজার থেকে নিউ মার্কেট পর্যন্ত বেশ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, ব্যবসায়ীরা প্রতিকেজি পেঁয়াজ ২৩০ থেকে ২৪০ টাকা দামে বিক্রি করছেন। এ বাজারগুলোতেও পেঁয়াজের মূল্য তালিকা দেখা যায়নি। ব্যবসায়ীরা বলেন, প্রতিদিনই পেঁয়াজের দাম বাড়ছে। গতকাল যে পেঁয়াজ ২০০ টাকা কেজি ছিল, আজ তা ২৪০ টাকা হয়েছে।

Leave a Reply