এবার তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘নাকরি’!

এবার তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘নাকরি’!

সম্প্রতি বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে আঘাতে হানে ভয়াবহ ঘূর্ণিঝড় বুলবুল । এতে হতাহত ও সম্পদ হানির ঘটনা ঘটেছে। ঘূর্ণিঝড় বুলবুলের রেশ এখনও কাটেনি। এদিকে বুলবুলের প্রভাব কাটতে না কাটতেই ধেয়ে আসছে আরেকটি ঘূর্ণিঝড়। এর পোশাকি নাম রাখা হয়েছে ‘নাকরি’।

যে ঘূর্নাবর্ত থেকে বুলবুল সৃষ্টি হয়েছিল তার নাম ছিল মাতমো। এই মাতমোর উত্‍সস্থল ছিল দক্ষিণ চীন সাগর। মাতমো থেকেই ছিটকে গিয়ে তৈরি হয়েছিল বুলবুল। যা বিরাট ক্ষতি করেছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বেশ কিছু অঞ্চলে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ওই একই ধরনের আরও একটি ঘূর্নাবর্ত তৈরি হচ্ছে দক্ষিণ চীন সাগরেই। যার পোশাকি নাম নাকরি।

জানা গেছে, আপাতত যথেষ্ট শক্তিশালী রয়েছে এই ঘূর্নাবর্ত এবং তা ধীরে ধীরে এগোচ্ছে ভিয়েতনামের ভূমি লক্ষ্য করে। ভিয়েতনামের উপকূলে ব্যাপক বৃষ্টিপাত ঘটানোর পর কিছুটা শক্তিক্ষয় হবে এই নিম্নচাপটির। এরপর দক্ষিণ থাইল্যান্ড অতিক্রম করে মায়ানমারের দক্ষিণ ভাগে এসে পৌঁছবে এই ঘূর্নাবর্ত। মায়ানমার অব্ধি এসে পৌঁছালেও এই ঘূর্নাবর্তের লণ্ডভণ্ড করার শক্তি তেমন থাকবে না। খুব বেশি হলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মায়ানমারের পর ফের একবার বঙ্গোপসাগরের ওপরে আসবে এই ঘূর্ণিঝড়। আবহাওয়াবিদদের আশঙ্কা এখানেই। বঙ্গোপসাগর থেকে ফের একবার শক্তি সঞ্চয় করতে পারে এই ঘূর্নাবর্ত। আর তা যদি হয়, তবে ফের বিপদ ঘনাবে ভারতের দক্ষিণভাগে। ‘নাকরি’র মুখোমুখি হতে পারে অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যাকে। কিন্তু এই ঝড় কবে নাগাদ ভারতে এসে পৌঁছাবে সে সম্পর্কে কোনও সঠিক তথ্য এই মুহূর্তে জানা যায়নি।

প্রসঙ্গত, বুলবুলের দাপটে মারাত্মক ক্ষতি হয়েছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকায়। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবন, সন্দেশখালি সহ পূর্ব মেদিনীপুরের একাধিক জায়গা।

সূত্র : ডেইলি হান্ট

Leave a Reply