মাওলানা ফজলুরের সব দাবি মানতে রাজি ইমরান, তবে…

মাওলানা ফজলুরের সব দাবি মানতে রাজি ইমরান, তবে…

সরকারবিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান ও তার সরকারকে হটাতে বিক্ষোভে নেমেছে জমিয়তে উলামায়ে ইসলাম। এরই মধ্যে প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগসহ বিভিন্ন দাবি জানিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম। প্রধান বিরোধী দলগুলোও এতে সমর্থন জানিয়েছে।

কিন্তু পদত্যাগ ছাড়া জমিয়তে উলামায়ে ইসলামের অন্য সব দাবি মেনে নেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

নিজের পদত্যাগ এবং পুনরায় নির্বাচন দাবিতে অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এ ঘোষণা দেন তিনি।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যম ডন ও জিয়ো নিউজ জানিয়েছে, সোমবার রাতে সরকারের মধ্যস্থতাকারী কমিটি বিরোধীদের রাহবার কমিটি ও মাওলানা ফজলুর রহমানের সঙ্গে আলাদাভাবে বৈঠক করে। চলমান সরকারবিরোধী বিক্ষোভ বন্ধ ও একটি সমঝোতায় পৌঁছানোর লক্ষ্যে মতবিনিময় করেন তারা।

কিন্তু ইমরান খানের নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ ছাড়া ফিরে না যাওয়ার কথা জানান মাওলানা ফজলুর রহমান।

বিষয়টি নিয়ে সরকারের পক্ষ থেকে গঠিত মধ্যস্থতাকারী কমিটি মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করে। এসময় পদত্যাগ ছাড়া বিরোধীদের সব দাবি মেনে নেয়ার আশ্বাস দেন তিনি।

প্রধানমন্ত্রী হাউসে বৈঠকে সিনেট চেয়ারম্যান সাদিক সানজারি, স্পিকার আসাদ কায়সার, প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খট্টক ও ধর্ম বিষয়ক মন্ত্রী নুরুল হক কাদেরি উপস্থিত ছিলেন।

পরে ইমরান খানের তথ্য বিষয়ক উপদেষ্টা আশিক ফিরদৌস আওয়ান সংবাদ সম্মেলন করেন।

এর আগে অবস্থান কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের বিরোধী নেতারা। সোমবার রাতে জমিয়তে উলামায়ে ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমানের বাসভবনে রুদ্ধদ্বার বৈঠকে এ সিদ্ধান্তে উপনীত হন তারা।

সোমবার সন্ধ্যায় পরবর্তী করণীয় নিয়ে আলোচনায় বসে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টিসহ বিরোধী দলগুলো। এতে অবস্থান কর্মসূচি চালু রাখার কথা জানান তারা।

Leave a Reply