তীব্র বায়ুদূষণ দিল্লিতে; তাজমহল রক্ষায় বিশেষ উদ্যোগ

তীব্র বায়ুদূষণ দিল্লিতে; তাজমহল রক্ষায় বিশেষ উদ্যোগ

তীব্র বায়ুদূষণের কবলে পড়েছে ভারতের দিল্লি। দিল্লিv এই বায়ুদূষণের হাত থেকে তাজমহলকে বাঁচাতে সেখানে বসানো হয়েছে এয়ার পিউরিফায়ার ভ্যান। উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে স্মৃতিস্তম্ভটি সংরক্ষণের জন্য এই বিশেষ বায়ু পরিশোধক ভ্যান মোতায়েন করা হয়েছে।

উত্তরপ্রদেশ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছেন, এয়ার পিউরিফায়ার ভ্যানটি ৩০০ মিটার ব্যাসার্ধে আট ঘন্টার মধ্যে ১৫ লক্ষ ঘনমিটার বায়ু পরিশুদ্ধ করার ক্ষমতা রাখে।

দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের আঞ্চলিক কর্মকর্তা ভুবন যাদব বলেন, বর্তমান পরিস্থিতি এবং বায়ু মানের ক্রমাগত অবনতি লক্ষ্য করে তাজমহলের পশ্চিম গেটে একটি মোবাইল এয়ার পিউরিফায়ার ভ্যান মোতায়েন করা হয়েছে।

সাদা মার্বেলের এই স্মৃতিসৌধের চারপাশে দূষণ দীর্ঘকাল ধরে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ক্রমশই বায়ু দূষণ স্মৃতিস্তম্ভকে ক্ষতিগ্রস্ত করে চলেছে। কর্মকর্তারা জানাচ্ছেন, জেলা প্রশাসন, আগ্রা নগর নিগম এবং ইউপিপিসিবি শহরে দূষণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এ ধরণের দুটি বায়ু পরিশোধক ভ্যান এনেছে।

কর্মকর্তাদের দাবি, গত ২৪ অক্টোবর ভ্যানগুলি আগ্রায় আনা হয়েছিল। শহরের বায়ু মানের অবনতির দিকে লক্ষ্য রেখে একটিকে এখন তাজমহলের কাছে মোতায়েন করা হয়েছে। একিউআই গণনা করতে সাহায্য করার জন্য বর্তমানে তাজমহলের আশেপাশে কোনও অবিরাম বায়ু পর্যবেক্ষণ স্টেশন নেই সুতরাং কতটা বাতাস শুদ্ধ হয়েছে তার মাত্রা নির্ধারণ করা এই মুহূর্তে সম্ভব নয় বলেও জানাচ্ছেন কর্মকর্তারা।

শহরের অন্যপ্রান্তের মনিটরিং স্টেশনের সিক্ষা অনুযায়ী রবিবার বিকেল চারটা পর্যন্ত ২৯৩ একিউআই দেখিয়েছিল। যা তুলনামূলক ভালো বলছেন পরিবেশবিদরা।

Leave a Reply