ফাস্টফুড গ্রহণের ব্যাপারে সচেতন হওয়ার আহ্বান স্পিকারের

ফাস্টফুড গ্রহণের ব্যাপারে সচেতন হওয়ার আহ্বান স্পিকারের

ফাস্টফুড গ্রহণের ব্যাপারে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, ব্যস্ততার কারণে আমরা অধিক মাত্রায় ফাস্টফুডের প্রতি ঝুঁকে যাচ্ছি। যা খুবই ক্ষতিকর। এ থেকে আমাদের সরে আসতে হবে।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার নবাব নওয়াব আলী সিনেট ভবনে যুব ছায়া সংসদের অষ্টম অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

‘খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করুন, যুব ক্ষমতায়নের অগ্রাধিকার দিন’ শীর্ষক ওই সভায় সভাপতিত্ব করেন সর্বদলীয় সংসদীয় গ্রুপের (এপিপিজি’স) সেক্রেটারি জেনারেল শিশির শীল।

এতে বক্তৃতা করেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, হাঙ্গার ফ্রি ওয়াল্ডের কান্ট্র্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন প্রমূখ।

স্পিকার বলেন, ব্যস্ততার কারণেই হোক বা অন্যান্য কারণেই হোক আমরা কিন্তু ফাস্টফুডের দিকে ঝুঁকে যাচ্ছি। এ জায়গা থেকে আমাদের সরে আসতে হবে। এ অভ্যাস আমাদের পরিহার করতে হবে। আমি কী খাব- এ বিষয়ে আমার যথেষ্ট জ্ঞান থাকতে হবে।

ড. শিরীন শারমিন বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ও পুষ্টি, দুটি ভিন্ন বিষয়। পুষ্টি হচ্ছে কোনো খাদ্য কতোটা আপনি খাবেন, উপাদান বা কনটেন্ট অব ফুড কী কী হবে। সেটা আপনাকে জানতে হবে। যা কিছু খেলেই কিন্তু আমাদের পুষ্টির অভাব পুরণ হবে না। তাই পরিমাণ মতো সকল খাদ্য খেতে হবে বলে উল্লখ করেন তিনি।

Leave a Reply