বুয়েটে গণশপথ নিলেন ভিসিসহ শিক্ষক-শিক্ষার্থীরা, আন্দোলন স্থগিত

বুয়েটে গণশপথ নিলেন ভিসিসহ শিক্ষক-শিক্ষার্থীরা, আন্দোলন স্থগিত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে নির্মমভাবে হত্যার রেশ এখনো কাটেনি। এর মাঝে বিচারের দাবিতে তীব্র আন্দোলন গড়ে উঠেছে। সেই ধারাবাহিকতায় এবার ক্যাম্পাসে সন্ত্রাস-সাম্প্রদায়িকতা রুখতে গণশপথ নিলেন শিক্ষক-শিক্ষার্থীরা। গণশপথে উপস্থিত ছিলেন বুয়েট উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

আজ বুধবার দুপুর ১টা ২০মিনিটের দিকে বুয়েট অডিটোরিয়ামে গণশপথের কর্মসূচি পালিত হয়েছে। পাশাপাশি ১০ দফা দাবিতে চলমান আন্দোলনের মাঠ পর্যায়ের কর্মসূচি স্থগিত করা হয়েছে।

১৭ ব্যাচের ছাত্রী রাফিয়া রিজওয়ানা এ শপথবাক্য পাঠ করান। উপাচার্য, ভারপ্রাপ্ত ডিএসডব্লিউ, হলের প্রভোস্ট, শিক্ষার্থীরা গণশপথ পাঠ করেন।

শপথে উচ্চারণ করা হয়- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় পরিবারের একজন সদস্য হিসেবে আমি এ বিশ্ববিদ্যালয়ের সবার কল্যাণ ও নিরাপত্তার নিমিত্তে আমার ওপর অর্পিত ব্যক্তিগত ও সামষ্টিক, নৈতিক ও মানবিক সব প্রকার দায়িত্ব সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করবো। এ বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনায় আমার জ্ঞাতসারে হওয়া প্রত্যেক অন্যায় অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার থাকবো। আমি আরও প্রতিজ্ঞা করছি যে, এ বিশ্বববিদ্যালয়ের সব প্রকার সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তির উত্থানকে আমরা সম্মিলিতভাবে রুখে দেবো। নৈতিকতার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ সব ধরনের বৈষম্যমূলক এবং ক্ষমতার অপব্যবহার আমরা সবাই উৎপাটিত করবো। এ আঙ্গিনায় যেন আর কোনো নিষ্পাপ প্রাণ ঝরে না যায়, আর কোনো নিরপরাধী যেন অত্যাচারের শিকার না হয়। আমরা সবাই মিলে তা নিশ্চিত করবো।

Leave a Reply