সৌদি থেকে ফিরেছেন আরো ১২০ কর্মী, গত দু’‌দি‌নে ফিরলেন ২৫০ জন

সৌদি থেকে ফিরেছেন আরো ১২০ কর্মী, গত দু’‌দি‌নে ফিরলেন ২৫০ জন

সৌদি আরব থেকে বাংলা‌দে‌শি‌ কর্মীদের ফেরা অব্যাহত আছে। গতকাল শুক্রবার রাত ১১টা ২৫ মিনিটে সৌদি এয়ারলাইন্স এসভি ৮০৪ বিমানযোগে দেশে ফিরেছেন ১২০ বাংলা‌দেশি। আগের‌দিন অর্থাৎ বৃহস্পতিবার রা‌তেও ফে‌রেন ১৩০ জন। এ নি‌য়ে গত দু’‌দি‌নে ২৫০ জন বাংলা‌দে‌শিকে ফেরত পাঠা‌নো হ‌লো।

চলতি বছরে সৌদি আরব থেকে এ পর্যন্ত প্রায় ১২ হাজার প্রবাসী শ্রমিক দেশে ফিরেছেন। এদের মধ্যে বেশিরভাগই বৈধ কাগজপত্র থাকার পরও তাদের দেশে ফেরত পাঠিয়ে দেয় সৌদি সরকার।

প্রবাসী কল্যাণ ডে‌স্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম গতকাল ফেরা‌দের খাবারসহ জরুরি সহায়তা প্রদান ক‌রে।

গত রা‌তে ফেরা ঢাকা জেলার দোহার উপজেলার আনোয়ার হোসেন ব‌লেন, সৌদি আরবে তার দোকানে কাজ ছিলো। আকামার মেয়াদ ছিল আরো ১১ মাস। কিন্তু দোকান থেকে ধরে তা‌কে পাঠিয়ে দেওয়া হ‌য়ে‌ছে।

সৌ‌দি থে‌কে ফেরত আসা কর্মী‌দের অভি‌যোগ, সৌদি আরবে বেশ কিছুদিন ধ‌রে ধরপাকড়ের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা। সেই অভিযানে বাদ যাচ্ছে না বৈধ আকামা থাকা কর্মীরাও।

ফেরত আসা অনেক কর্মীর অভিযোগ, তারা কর্মস্থল থেকে রুমে ফেরার পথে তাদের পুলিশ গ্রেপ্তার করেন। সে সময় নিয়োগকর্তাকে ফোন করা হলেও তারা দায়িত্ব নিচ্ছেন না। বরং আকামা থাকা সত্ত্বেও কর্মীদেরকে ডির্পোটেশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। আবার দীর্ঘদিন অবৈধভাবে থাকার কারণেও অনে‌ককে আটক ক‌রে ফেরত পাঠা‌নো হচ্ছে।

Leave a Reply