সহস্রাধিক ইসলামী অর্থ বিশেষজ্ঞের মহা-সম্মেলন বাহরাইনে

সহস্রাধিক ইসলামী অর্থ বিশেষজ্ঞের মহা-সম্মেলন বাহরাইনে

এক হাজারের বেশি ইসলামিক ব্যাংকের কর্মকর্তা, বৈশ্বিক শিল্প নেতা, নীতি নির্ধারক, উদ্ভাবক এবং স্টেকহোল্ডাররা বাহরাইনে তিন দিনের সম্মেলনে একত্রিত হবেন। জানা গেছে, চলতি বছরের ডিসেম্বরে ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।

বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল খালিফার পৃষ্ঠপোষকতায় এবং বাহরাইনের ক্রেন্দ্রীয় ব্যাংকের অংশীদারিত্বে ওই সম্মেলন হতে যাচ্ছে। জানা গেছে, ২৬তম বার্ষিক ইসলামিক ব্যাংকিং কনফারেন্স (ডব্লিউআইবিসি) চলতি বছরের ২ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে গালফ হোটেলে।

ইসলামিক ব্যাংকগুলোর সবচেয়ে বড় এবং সম্মানজনক আয়োজনের উদ্দেশ্য হলো, বিশ্বব্যাপী ইসলামিক অর্থ ও ব্যাংকিং শিল্পের উন্নতির জন্য কাজ করার ব্যাপারে ঐক্য সৃষ্টি করা।

মিডল ইস্ট গ্লোবাল অ্যাডভাইজর এহসান আব্বাস এ ব্যাপারে বলেন, গত ২৫ বছর ধরে ডব্লিউআইবিসি সি-লেভেলের কর্মকর্তাদের কাছে বৈশ্বিক অর্থনীতির অগণিত জটিলতা এবং সূক্ষ্ম বিষয়ে ধারণা দেওয়ার জন্য বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করার একটা প্ল্যাটফর্ম হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, অনিশ্চিত অর্থনৈতিক যে পরিবেশকে আমরা খুঁজে পাই, সেগুলো নিয়ে আলোচনা করে অর্থনৈতিক উন্নয়নের পথ সুগম করা হয়। এতে করে ক্তিগত এবং নিয়ন্ত্রণের দিকগুলো আরো সুন্দর হয়ে ওঠে।

বাহরাইন ক্রেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক খালিদ হামাদ আবদুল-রাহমান হামাদ বলেন, বাহরাইনের কেন্দ্রীয় ব্যাংক বিশ্ব ইসলামিক ব্যাংকিং সম্মেলনের ২৬তম সম্মেলনে অংশীদার হয়ে অত্যন্ত সন্তুষ্ট। প্রতি বছর এ সম্মেলনে সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়, যেসব ব্যাপারে ইসলামিক ব্যাংকিং খাতগুলো চাপের মুখে রয়েছে। এ বছর সম্মেলনে গুরুত্ব পাবে ইসলামিক ব্যাংকিংগুলোর স্টান্ডার্ডের মানের দিকগুলো। এছাড়া ডিজিটাল লেনদেন, স্থিতিশীল অর্থনীতি ছাড়াও আরো কিছু বিষয় নিয়ে আলোচনা হবে।

সূত্র : ট্রেড অ্যারাবিয়া

Leave a Reply