পাক নিয়ন্ত্রিত কাশ্মীরও ভারতের অংশ, একদিন নিয়ন্ত্রণ আশা করি : জয়শঙ্কর

পাক নিয়ন্ত্রিত কাশ্মীরও ভারতের অংশ, একদিন নিয়ন্ত্রণ আশা করি : জয়শঙ্কর

পাক অধিকৃত কাশ্মীর বা আজাদ কাশ্মীর ভারতের অংশ এবং আমরা একদিন আক্ষরিক অর্থেই এর নিয়ন্ত্রণ আশা করি বলে মন্তব্য করছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

তিনি আরো বলেন, জম্মু ও কাশ্মীর সম্পর্কে মানুষ কী বলছে, তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। নিজেদের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের অবস্থান রয়েছে এবং থাকবে।

এস জয়শঙ্কর আরো বলেন, পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ, আমরা আশা করি একদিন নিয়ন্ত্রণাধীন হবে, কার্যকরী নিয়ন্ত্রণ।

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করে রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার বিষয়টিকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যাওয়ার চেষ্টা করে পাকিস্তান। তার মধ্যেই কয়েক সপ্তাহ আগে এস জয়শঙ্করের মতো একই সুরে বিবৃতি দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী এবং উপরাষ্ট্রপতি। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই পদক্ষপের ফলে দেশের অন্যান্য জায়গার মতোই সুযোগ সুবিধা পাবে জম্মু ও কাশ্মীর।

যদিও ভারতের ওই পদক্ষেপের সমালোচনা করেছে পাকিস্তান এবং বিষয়টিকে জাতিসংঘে তুলতে চায় তারা।

এস জয়শঙ্কর বলেন, মানুষের নিজের মতবাদ প্রকাশের অধিকার রয়েছে। আমি খুব কম এরকম খবর দেখেছি, যেখানে বলা হয়েছে, ৩৭০ ধারা ছিল একটি অস্থায়ী আইন। জম্মু ও কাশ্মীর নিয়ে মানুষ কী বলছে, তা নিয়ে উদ্বিগ্ন হবেন না। ১৯৭২ থেকেই ভারতের অবস্থান পরিষ্কার। আমার ক্ষেত্রে, আমার অবস্থান থাকবে। মার্কিন কংগ্রেসের সঙ্গে আমি দীর্ঘদিন কাজ করেছি। তারা অনেক কিছু বলে, কারণ, মানুষ বিশেষ সদস্যদের কাছে যায় এবং যা বলার প্রয়োজন, সেটাই বলে।

Leave a Reply