হাতব্যাগের জন্য অতিরিক্ত টাকা! এবার বিগ বাজারকেও জরিমানা

হাতব্যাগের জন্য অতিরিক্ত টাকা! এবার বিগ বাজারকেও জরিমানা

হাতব্যাগের জন্য গ্রাহকের কাছে অতিরিক্ত টাকা চাওয়ায় বিগ বাজারকে জরিমানা করা হয়েছে। এর আগে হাতব্যাগের জন্য টাকা চাওয়ার কারণে জরিমানা দিতে হয়েছিল জুতা প্রস্তুকারক প্রতিষ্ঠান বাটা ইন্ডিয়াকে। এবার সেই একই ঘটনা ঘটেছে বিগ বাজারের সঙ্গেও। হাতব্যাগের জন্য ক্রেতা সুরক্ষা দপ্তর এই বাণিজ্যিক বিপণন সংস্থাকে জরিমানা করেছে। ১১ হাজার ৫১৮ টাকা জরিমানা করা হয়েছে বিগ বাজারকে।

পাঁচকুলার ক্রেতা সৌরভ কুমারের অভিযোগের ভিত্তিতে ঘটনা ঘটে। গত ২১ ফেব্রুয়ারি বিগ বাজারে তাঁর কাছে প্লাস্টিকের হাতব্যাগের জন্য ১৮ টাকা চাওয়া হয়। তিনি প্রথমে ওই টাকা দিতে চাননি। ক্যাশ কাউন্টারে যিনি বসেছিলেন তিনি সৌরভকে বলেন ১৮ টাকা দিতেই হবে। এই ঘটনার পরই সৌরভ ক্রেতা সুরক্ষা দপ্তরে অভিযোগ দায়ের করেন। এরপর চণ্ডীগড় স্টেট কনজিউমার ডিসপুটস রিড্রেসাল বিগ বাজারকে জরিমানার নির্দেশ দেয়।

এ ঘটনার পর বিগ বাজারকে ১১ হাজার ৫১৮ টাকা জরিমানা করেছে ক্রেতা সুরক্ষা দপ্তর। প্লাস্টিকের হাতব্যাগের দাম ফেরত দেওয়া ছাড়াও ক্ষতিপূরণ বাবদ ৫০০ টাকা ও আইনি খরচের ৫০০ টাকা সৌরভকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এ ছাড়াও কনজিউমার লিগাল এইড ফান্ডে ১০ হাজার টাকা জরিমানার নির্দেশ দেওয়া হয়েছে বিগ বাজারকে।

এর আগে, ক্যারি ব্যাগের জন্য বাটা ইন্ডিয়াকে ৯ হাজার ক্ষতিপূরণ দিতে হয়। ৫ ফেব্রুয়ারি বাটা শোরুম থেকে একজোড়া জুতা কেনেন এক ক্রেতা। জুতার দাম ৩৯৯ টাকা। কিন্তু কাগজের ব্যাগের জন্য আরো তিন টাকা দাবি করে বাটা। এরপরই সরাসরি ক্রেতা সুরক্ষা দপ্তরে অভিযোগ জানান ওই ব্যক্তি। ব্যাগের জন্য দেওয়া বাড়তি তিন টাকা ফেরত চান। সেই সঙ্গে ক্ষতিপূরণও দাবি করেন। তাঁর যুক্তি, নিজেদের ব্র্যান্ডের নাম লেখা ব্যাগের জন্যই টাকা নিচ্ছে বাটা।

এরপর ক্রেতা সুরক্ষা দপ্তর জানায়, জিনিস বিক্রি করার সময় তা বয়ে নিয়ে যাওয়ার জন্য গ্রাহককে ব্যাগ জোগানোর দায়িত্বও দোকানেরই। ব্যাগের জন্য নেওয়া বাড়তি তিন টাকা ওই ব্যক্তিকে ফিরিয়ে দিতে বলা হয়। এছাড়া আইনি প্রক্রিয়ার খরচ বাবদ এক হাজার টাকা ও মানসিকভাবে হেনস্তা করার জন্য আরো তিন হাজার টাকা দিতে বলা হয়। পাশাপাশি, রাজ্য ক্রেতা সুরক্ষা দপ্তরে জমা দিতে বলা হয় পাঁচ হাজার টাকা।

Leave a Reply