হংকংয়ে আরো বড় আন্দোলনের হুঁশিয়ারি

হংকংয়ে আরো বড় আন্দোলনের হুঁশিয়ারি

তিন মাস ধরে যে দাবিতে পথে নেমেছিল হংকং, তার অন্যতম দাবি মেনে নেয় প্রশাসক ক্যারি ল্যাম। গত বৃহস্পতিবার বিকেলে টেলিভিশনে এক বার্তায় এই বিষয়টি নিশ্চিত করেন তিনি। কিন্তু তাতে একেবারেই সন্তুষ্ট নন হংকংয়ের গণতন্ত্রকামী বিক্ষোভকারীরা। আগামী কাল থেকে আরো বড় ধরনের আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে রাখলেন তারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বিল প্রত্যাহারের পাশাপাশি আরো বেশ কয়েক দফা দাবি নিয়ে আন্দোলন চলছে হংকংয়ে। সেগুরোর সব ক’টা মেনে নেওয়া না হলে হংকংয়ের পথে প্রতিবাদ চলবেই বলে জানিয়েছেন গণতন্ত্রকামী নেতারা। বাকি দাবিগুলোর মধ্যে রয়েছে বিক্ষোভ সমাবেশে পুলিশি অভিযানের নিরপেক্ষ তদন্ত, এ পর্যন্ত আটক হওয়া প্রায় এক হাজার বিক্ষোভকারীর অবিলম্বে মুক্তি এবং স্বাধীনভাবে নেতৃত্ব পছন্দ করার অধিকার।

শেষের দাবিটি যে চীনের আধিপত্য থেকে স্বায়ত্তশাসিত এই অঞ্চলের মুক্ত হওয়ার প্রয়াস, তা নিয়ে সন্দেহ নেই। অথচ বিল প্রত্যাহার নিয়ে ঘোষণার দিন এই দাবিগুলো নিয়ে একটা শব্দও খরচ করেননি প্রশাসক ল্যাম। যা নিয়ে ক্ষোভ বাড়ছে বিক্ষোভকারীদের মধ্যে। এদিকে আজ শনিবার আন্দোলনকারীদের পক্ষ থেকে জানানো হয়েছে, রবিবার থেকে ফের অচল করা হবে শহরের প্রাণকেন্দ্র। সেই সঙ্গে বিমানবন্দর যাওয়ার সব রাস্তা বন্ধ করার হুমকিও দিয়ে রেখেছেন তারা।

Leave a Reply