প্রথম ওভারেই সাকিবের জোড়া আঘাত

প্রথম ওভারেই সাকিবের জোড়া আঘাত

চট্টগ্রামে একমাত্র টেস্টে টাইগারদের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে আফগানিস্তান।
আফগানিস্তান স্কোর : ৬/২ (৪ ওভার)
প্রথম ওভারেই সাকিবের জোড়া আঘাত
চট্টগ্রামে একমাত্র টেস্টে প্রথম ইনিংসে আফগানদের দেওয়া ৩৪২ রানের জবাবে ২০৫ রানে অলআউট হয়েছে স্বাগতিক বাংলাদেশ। ১৩৭ রানে এগিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই দুই উইকেট হারায় সফরকারীরা।
ইনিংসের প্রথম ওভারেই ইহসানউল্লাহ জানাত (৪) ও আগের ম্যাচে সেঞ্চুরিয়ান রহমত শাহকে (০) ফেরান অধিনায়ক সাকিব। হ্যাটট্রিকের সম্ভবনা তৈরি হলেও শেষ পর্যন্ত আর হ্যাটট্রিক করা হয়নি সাকিবের। মাত্র ৪ রানেই ২ উইকেট হারিয়ে বেশ চাপে রশিদ খানের দল।
২০৫ রানে থামল বাংলাদেশ
শেষ জুটিতে খুব বেশিক্ষণ টিকতে পারলেন না নাঈম হাসান। তার বিদায়ে শেষ হয়েছে বাংলাদেশের ইনিংস। তাকে এলবিডব্লিউ করে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেছেন রশিদ খান।
তৃতীয় দিনে বাংলাদেশ টিকেছে মাত্র ১৩ মিনিট। স্কোরবোর্ডে যোগ করতে পেরেছে মাত্র ১১ রান। মোসাদ্দেক হোসেন ৮২ বলে একটি চার ও দুটি ছক্কায় ৪৮ রানে অপরাজিত ছিলেন। রশিদ ৫৫ রানে নিয়েছেন ৫ উইকেট। ৫৬ রানে ৩ উইকেট নিয়েছেন নবী।
আফগানিস্তান এগিয়ে আছে ১৩৭ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নেমেছে আফগানরা।
প্রথম ওভারেই আউট তাইজুল
তৃতীয় দিনের তৃতীয় বলেই বাজে এক শটে আউট হয়ে ফিরেছেন তাইজুল ইসলাম। তাকে ফিরিয়েছেন মোহাম্মদ নবী। বলটা ছিল অফ স্টাম্পের ওপর। তাইজুল গিয়েছিলেন স্লগ সুইপ করতে। বাঁহাতি ব্যাটসম্যান বলের লাইন মিস করে হন বোল্ড।
টাইগারদের আশা-ভরসা এখন মোসাদ্দেক
টপ অর্ডারের ব্যর্থতা থেকে দলকে বাঁচালেন মোসাদ্দেক হোসেন সৈকত। আফগানদের ৩৪২ রানের জবাবে বাংলাদেশ এক পর্যায়ে ১০৬ রানে ছয় উইকেট হারায়। এরপরই ক্রিজে আসেন মোসাদ্দেক। সঙ্গী হিসেবে মুমিনুল হককে পেলেও হাফসেঞ্চুরি করে বিদায় নেন মুমিনুল। এরপর মেহেদী মিরাজও বিদায় নেন দ্রুত।
অষ্টম উইকেটে তাইজুলকে নিয়ে লড়াই করেন সৈকত। শেষ বিকালে এ দুজনের অবিচ্ছিন্ন ৪৮ রানের জুটিতে বিপর্যয় সামাল দিয়েছে টাইগার শিবির। দ্বিতীয় দিন শেষে টাইগারদের সংগ্রহ আট উইকেটে ১৯৪ রান। তবে এখনও ১৪৮ রানে পিছিয়ে সাকিব বাহিনী। এ ব্যবধান যত কমানো যাবে, তত ম্যাচে ফেরার সম্ভাবনা টিকে থাকবে স্বাগতিকদের। তৃতীয় দিনে মোসাদ্দেকের কাঁধে তাই গুরু দায়িত্ব। দিন শেষে ৪৪ রানে মোসাদ্দেক ও ১৪ রানে অপরাজিত তাইজুল।
দ্বিতীয় দিন শেষে
আফগানিস্তান ১ম ইনিংস: ১১৭ ওভারে ৩৪২ (ইব্রাহিম ২১, ইহসানউল্লাহ ৯, রহমত ১০২, হাশমতউল্লাহ ১৪, আসগর ৯২, নবী ০, আফসার ৪১, রশিদ ৫১, কাইস ৯, ইয়ামিন ০, জহির ০*; তাইজুল ৪/১১৬, সাকিব ২/৬৪, মিরাজ ১/৭৩, নাঈম ২/৪৩, মাহমুদউল্লাহ ১/৯, সৌম্য ০/২৬, মুমিনুল ০/৯, মোসাদ্দেক ০/১)
বাংলাদেশ ১ম ইনিংস: ৬৭ ওভারে ১৯৪/৮ (সাদমান ০, সৌম্য ১৭, লিটন ৩৩, মুমিনুল ৫২, সাকিব ১১, মুশফিক ০, মাহমুদউল্লাহ ৭, মোসাদ্দেক ৪৮*, মিরাজ ১১, তাইজুল ১৪, নাঈম ৭; ইয়ামিন ১/২১, নবী ৩/৫৬, জহির ০/৪৬, রশিদ ৫/৫৫, কাইস ১/২২)।

Leave a Reply