শিলিগুড়ির উৎসবে বাংলাদেশের তিন ছবি

শিলিগুড়ির উৎসবে বাংলাদেশের তিন ছবি

ভারতীয় চলচ্চিত্র ফেডারেশন ও পশ্চিমবঙ্গ পর্যটন কর্পোরেশন যৌথভাবে আয়োজন করছে ‘গ্লোবাল চলচ্চিত্র উৎসব’। যেখানে দেখানো হবে বাংলাদেশের তিনটি চলচ্চিত্র। এরমধ্যে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা :অ্যা ডটারস টেল’। এছাড়াও অন্য দুটি চলচ্চিত্র হলো ‘ইতি তোমারই ঢাকা’ ও ‘সত্তা’। ভারতের শিলিগুড়িতে আগামীকাল থেকে পাঁচ দিনব্যাপী এই উত্সব শুরু হবে।

উৎসবের সমন্বয়ক প্রেমেন্দ্র মজুমদার জানান, শৈল্পিক দিক দিয়ে ‘ইতি তোমারই ঢাকা’ খুব শক্তিশালী, ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’ রাজনৈতিক ছবি হিসেবে তাত্পর্যপূর্ণ আবার বাণিজ্যিক ছবি হিসেবে ‘সত্তা’কে নির্বাচন করা হয়েছে। ‘হাসিনা :অ্যা ডটারস টেল’ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মজীবনী নিয়ে নির্মিত ডকুফিল্ম। এটি মুক্তি পেয়েছে গত বছর। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ও অ্যাপেলবক্স ফিল্মস-এর যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করেছেন রেজাউর রহমান খান পিপলু। ‘ইতি তোমারই ঢাকা’ বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র। ১১ জন নির্মাতা এটি তৈরি করেছেন। যার সমন্বয়ক নির্মাতা আবু শাহেদ ইমন।

অন্যদিকে ‘সত্তা’ ছবিটি পরিচালনা করেছেন হাসিবুর রেজা কল্লোল। অভিনয় করেছেন শাকিব খান ও পাওলি দাম। উত্সবে ভারতীয় ছবি হিসেবে দেখানো হবে বাংলাদেশের নায়ক আরিফিন শুভর ‘আহারে’। এছাড়াও ভারত, নেপালসহ বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকটি ছবি দেখা যাবে এই উত্সবে। উত্সবের সমাপনী হবে আগামী ২৫ আগস্ট।

এই আয়োজনে ৩৬টি ফিচার ও ২৪টি স্বল্পদৈর্ঘ্য প্রদর্শিত হবে। এগুলো দেখানো হবে শহরের দীনবন্ধু মঞ্চ, রবীন্দ্র ভবন ও নিউ সিনেমাতে।

Leave a Reply