অধরা ট্রফিটা পাবেন মেসি?

অধরা ট্রফিটা পাবেন মেসি?

রেকর্ডটি তাঁরই ছিল, নতুন করে আবার করলেন লিওনেল মেসি। ফিফার বর্ষসেরা গোল বা পুসকাসে সাতবার মনোনয়ন পেয়েছেন। সেটা এবার আটে নিয়ে গেলেন। লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে বক্সের ভেতরে ঢুকেই দুর্দান্ত এক চিপে গোলপোস্টের দুরূহ কোণ দিয়ে গোল করেছিলেন। সে গোলের সুবাদে আরও একবার পুসকাস অ্যাওয়ার্ডে মনোনয়ন পেয়েছেন মেসি।

এ নিয়ে ১১ বার বছরের সেরা গোলের পুরস্কার দিতে যাচ্ছে ফিফা। তার মাঝে আটবারই সেরা দশ গোলের একটি ছিল মেসির। এ এক অনন্য অর্জন। কিন্তু আগের সাতবারে একবারও সেরা হতে পারেননি মেসি। সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন ২০১৫ সালে। কিন্তু সেবার তাঁকে টপকে সেরার পুরস্কার জিতে নিয়েছিলেন ব্রাজিলের নিচু স্তরের লিগে কয়েক শ মানুষের সামনে অবিশ্বাস্য এক গোল করে মন জিতে নেওয়া ওয়েন্ডেল লিরা।

এবার আবার সুযোগ এসেছে মেসির সামনে। তবে এবারও কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছেন মেসি। এবার অবশ্য অখ্যাত কেউ নন, জ্লাতান ইব্রাহিমোভিচই তাঁর মূল প্রতিদ্বন্দ্বী। গত সেপ্টেম্বরে এলএ গ্যালাক্সির হয়ে অবিশ্বাস্য এক গোল করেছিলেন। যে গোলের বর্ণনা স্বাভাবিকভাবে করতে না পেরে অনেকে নাম দিয়েছিলেন ‘শাওলিন সকার’ গোল। এ গোল দিয়েই পঞ্চমবারের মতো মনোনয়ন পেলেন ইব্রা। ২০১৩ সালে পুসকাস জেতা ইব্রা এ দিক থেকে নেইমারকে ছুঁয়ে ফেললেন। ২০১১ সালের বিজয়ী নেইমার ২০১৬ সালের মধ্যেই পাঁচবার মনোনয়ন পেয়েছিলেন।

মনোনয়ন প্রাপ্ত বাকি আটজন হলেন:

ম্যাথিয়াস কুনহা (লাইপজিগ)
আরাহা নোত (নাইজেরিয়া)
ফাবিও কোয়াগলিরায়েলা (সাম্পদোরিয়া)
হুয়ান কিন্তেরো (রিভারপ্লেট)
অ্যামি রদ্রিগেজ (উতাহ রয়ালস)
বিলি সিম্পসন (ক্লিফটনভিলা)
অ্যান্দ্রোস টাউনসেন্ড (ক্রিস্টাল প্যালেস)
ড্যানিয়েল এঞ্জোরি (দেব্রেচেন)

Leave a Reply