অবশেষে জিব্রালটার ছেড়েছে ইরানের জাহাজ

অবশেষে জিব্রালটার ছেড়েছে ইরানের জাহাজ

ইরানের তেলবাহী জাহাজটি অবশেষে জিব্রালটারের বন্দর ছেড়েছে। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল নিয়ে যাচ্ছে—এমন সন্দেহে গত জুলাইয়ে জিব্রালটার প্রণালিতে ইরানের তেলবাহী জাহাজটিকে আটক করা হয়েছিল।

গতকাল রোববার রাতে ইরানের জাহাজটি জিব্রালটার ছাড়ে। মেরিন ট্র্যাকিংয়ের তথ্য অনুযায়ী, ইরানের জাহাজটি এখন ভূমধ্যসাগরের পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। জাহাজের গন্তব্য হিসেবে উল্লেখ আছে গ্রিসের দক্ষিণাঞ্চলীয় শহর কালামাতা।

ইরানের জাহাজটিকে ফের জব্দ করার জন্য অনুরোধ জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের এই অনুরোধ নাকচ করে জিব্রালটার কর্তৃপক্ষ।

গত শুক্রবার শেষ মুহূর্তে ওই অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র। তার আগের দিন জিব্রালটার কর্তৃপক্ষ ইরানের জাহাজটির ওপর থেকে আটকাদেশ তুলে নেয়।

জিব্রালটার কর্তৃপক্ষ বলছে, জাহাজে থাকা তেল সিরিয়ায় যাবে না—এই মর্মে তারা ইরানের কাছ থেকে নিশ্চয়তা পেয়েছে। তারপরই বৃহস্পতিবার তারা জাহাজটি ছেড়ে দেয়।

জিব্রালটার কর্তৃপক্ষ জানায়, ইরানের জাহাজটি ফের জব্দ করার ব্যাপারে তারা ওয়াশিংটনের অনুরোধ রাখতে পারছে না। কারণ, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টি ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) প্রযোজ্য নয়।

এদিকে ইরানের জাহাজটি তার নাম বদলেছে। ‘গ্রেস ১’ এখন ‘আদ্রিয়ান দারিয়া ১’। জাহাজটিতে ২৯ জন ক্রু রয়েছেন। তাঁরা ভারত, রাশিয়া, লাটভিয়া ও ফিলিপাইনের নাগরিক।

গত ৪ জুলাই ব্রিটিশ রয়্যাল মেরিন জিব্রালটার প্রণালিতে ‘গ্রেস ১’ নামের তেলবাহী ইরানি জাহাজটি জব্দ করে। এ নিয়ে ইরানের সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক বিরোধ দেখা দেয়। তারাও একটি ব্রিটিশ পতাকাবাহী জাহাজ জব্দ করে। ব্রিটিশ পতাকাবাহী জাহাজটি এখনো ইরানের হাতে জব্দ আছে।

Leave a Reply