সি চিন পিংকে বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাতের আহ্বান

সি চিন পিংকে বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাতের আহ্বান

চীনা প্রেসিডেন্ট সি চিন পিংকে হংকংয়ের বিক্ষোভকারীদের সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, গতকাল বৃহস্পতিবার ট্রাম্প টুইট করে সি চিন পিংয়ের প্রতি ওই আহ্বান জানান।

টুইটে ট্রাম্প আশা প্রকাশ করে বলেন, চীনা প্রেসিডেন্ট যদি সরাসরি ও ব্যক্তিগতভাবে বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাৎ করেন, তাহলে হংকং সমস্যার আনন্দময় ও যৌক্তিক সমাপ্তি ঘটবে। আর এ নিয়ে তাঁর কোনো সন্দেহ নেই।

এই টুইটের আগে ট্রাম্প আরেক টুইটে বলেন, এ বিষয়ে তাঁর কোনো সন্দেহ নেই যে চীনা প্রেসিডেন্ট চাইলেই হংকং সমস্যার মানবিক সমাধান করতে পারেন।

হংকংয়ের সীমান্ত এলাকায় চীনের আধা সামরিক বাহিনীর মহড়ার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। এই পদক্ষেপের মধ্য দিয়ে হংকংয়ের গণতন্ত্রকামীদের বিক্ষোভের বিরুদ্ধে চীন ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাজ্যে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লিউ শিয়াওমিং গতকাল বলেছেন, হংকংয়ের বিক্ষোভ থেকে সন্ত্রাসবাদের লক্ষণ দেখা গেছে। অবস্থা আরও খারাপ হলে তারা শক্তি প্রয়োগ করবেন।

হংকংয়ে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। হংকংয়ের বিক্ষোভকারীরা গণতান্ত্রিক সংস্কার দাবি করছে।

সন্দেহভাজন আসামি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে গত মার্চে হংকংয়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ থামাতে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বিলটি স্থগিত করেন। কিন্তু বিলটি পুরোপুরি বাতিলের দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখেন বিক্ষোভকারীরা। এখন এই বিক্ষোভ থেকে হংকংয়ে পূর্ণ গণতন্ত্রের দাবি জানানো হচ্ছে। গত বুধবার চীন সরকার এই বিক্ষোভকে ‘সন্ত্রাসের মতো’ হামলা বলে আখ্যা দেয়।

Leave a Reply