কলকাতায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় নগরের রেড রোডে

কলকাতায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় নগরের রেড রোডে

কলকাতাসহ পুরো পশ্চিমবঙ্গে উদ্‌যাপিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। পশ্চিমবঙ্গের বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলিমরা ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে মুসল্লিরা দেশের অগ্রগতি কামনায় বিশেষ মোনাজাত করেন। আজ সোমবার সকালে কলকাতায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় নগরের রেড রোডে।

আজ কলকাতার রেড রোডে লাখো মুসলিম নামাজ আদায় করেন। নামাজ পরিচালনা করেন, মওলানা কারি ফজলুর রহমান। রেড রোড ছাড়াও কলকাতায় আরও বেশ কটি বড় জামাত অনুষ্ঠিত হয় পার্ক সার্কাস ময়দান, নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, মেটিয়া ব্রুজ, খিদিরপুর, মল্লিকবাজার, রাজাবাজার, বেলগাছিয়া, আনোয়ার শাহ রোড, তপসিয়াসহ শহরের বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানে।

নামাজ শেষে মুসল্লিরা একে অপরকে আলিঙ্গন করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। বিভিন্ন জামাতে পশ্চিমবঙ্গের সাম্প্রদায়িক সম্প্রীতি আরও দৃঢ় করার লক্ষ্যে বিশেষ মোনাজাতও করা হয়। রাজ্যের মানুষে মানুষে সম্প্রীতির বন্ধন আরও দৃঢ় করার আহ্বান জানানো হয় প্রতিটি ঈদের জামাতে।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর শুভেচ্ছাবার্তায় বলেছেন, এই উৎসব সবার মধ্যে ভালোবাসা, ভ্রাতৃত্ব ও মানবিক বোধ নিয়ে আসুক।

ঈদুল আজহায় শুভেচ্ছা জানিয়েছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁর বার্তায় বলেছেন, সব ভাইবোনের প্রতি আমার রইল ঈদ শুভেচ্ছা।

শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা, বিজেপির সর্বভারতীয় সভাপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। তাঁরা সাম্প্রদায়িক বন্ধন আরও দৃঢ় করার আহ্বান জানান। আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সেনোয়াল ও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও নিজ নিজ রাজ্যবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন।

আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ঈদের নামাজের পর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

Leave a Reply