জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমে ৫ স্তরের নিরাপত্তা

জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমে ৫ স্তরের নিরাপত্তা

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঈদের জামাতকে কেন্দ্র করে জাতীয় ঈদগাহ ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আজ শনিবার জাতীয় ঈদগাহের নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন, ডিএমপি ঈদ জামাতকে ঘিরে জাতীয় ঈদগাহ ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচ স্তরের সুদৃঢ় নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে। পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় থাকবে। এ ছাড়া থাকবে পোশাকধারী পুলিশ, সাদাপোশাকে ডিবি পুলিশ, স্পেশাল উইপনস অ্যান্ড ট্যাকটিকস (সোয়াট), কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি), বোম্ব ডিসপোজাল ইউনিট, ওয়াচ-টাওয়ার, আর্চওয়ে ব্যবস্থা। এর মধ্য দিয়েই মুসল্লিদের ঈদ জামাতে প্রবেশ করতে হবে।

জাতীয় ঈদগাহ ময়দান ঈদের জামাতের জন্য সম্পূর্ণ প্রস্তুত উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, ঈদের জামাতে ব্যাগ, ছুরি, চাকু, দেশলাইসহ কোনো ধরনের দাহ্য পদার্থ আনা যাবে না। মুসল্লিরা কেবল জায়নামাজ এবং বৃষ্টি হলে ছাতা সঙ্গে নিয়ে ঈদগাহে আসতে পারবেন। এর বাইরে কোনো কিছু সঙ্গে নিয়ে আসা যাবে না। নিরাপত্তার স্বার্থে পুলিশ মুসল্লিদের জায়নামাজ ও ছাতা তল্লাশির জন্য দেখতে চাইলে তা দেখাতে হবে।

আছাদুজ্জামান মিয়া বলেন, ঈদগাহ মাঠে প্রবেশে মানুষের চলাচল নির্বিঘ্ন করতে আবদুল গণি রোড, দোয়েল চত্বর, মৎস্য ভবন মোড়সহ কয়েকটি এলাকায় ব্যারিকেড থাকবে। এসব সড়ক দিয়ে ঈদগাহের দিকে হেঁটে আসতে হবে। ব্যারিকেডের ভেতর ভিভিআইপি ছাড়া কোনো গাড়ি চলাচল করতে পারবে না।

Leave a Reply