বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে গান ‘বজ্রকণ্ঠে স্বাধীনতা’

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে গান ‘বজ্রকণ্ঠে স্বাধীনতা’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে শিব্বীর আহমেদের কবিতা ‘বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ’ অবলম্বনে ইউটিউবে ‘বজ্রকণ্ঠে স্বাধীনতা’ শিরোনামে একটি গান প্রকাশিত হয়েছে।
গানটির সঙ্গে মুক্তিযুদ্ধের সময়ের ভিডিও ও ছবি নিয়ে মাত্র নয় মিনিটে ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের দীর্ঘ নয় মাসের ইতিহাস।
১৯৭১ সালের উত্তাল রাজনৈতিক পটভূমি, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ, ২৫ মার্চের কালরাত, বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা, পাকিস্তানের সামরিক বাহিনী কর্তৃক বঙ্গবন্ধুকে গ্রেপ্তার মুক্তিযুদ্ধ এবং এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত বিজয়ের প্রেক্ষাপট নিয়ে রচিত একটি জাগরণের গান ‘বজ্রকণ্ঠে স্বাধীনতা’। গানটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সব মুক্তিযোদ্ধাদের প্রতি উৎসর্গ করা হয়েছে।
‘বজ্রকণ্ঠে স্বাধীনতা’ গানটির সুর করেছেন সুরকার ও শিল্পী শফিক তুহিন। গানটিতে কণ্ঠও দিয়েছেন তিনি। আরও কণ্ঠ দিয়েছেন এনটিভি ক্লোজআপ তারকা শিল্পী কিশোর দাস ও চ্যানেল আই সেরাকণ্ঠের শিল্পী রুমানা আকতার ইতি। কোরাসে কণ্ঠ দিয়েছেন শিল্পী স্বরলিপি, সাজিদ, রাফি, রুকু, ইমরান, লুনা ও অয়ন। গিটার বাজিয়েছেন কেডী এবং পুরো গানটির মিউজিক ব্যবস্থাপনায় ছিলেন মানাম আহমেদ।
লেখক ও সাংবাদিক শিব্বীর আহমেদের নির্দেশনা এবং পরিচালনায় বঙ্গবন্ধুসহ মুক্তিযুদ্ধের বিভিন্ন ফুটেজ, ছবি সংগ্রহ ও সংযোজনের কাজ করছেন নির্মাতা আবদুল্লা চৌধুরী।
গানটি নির্মাণে বিভিন্নভাবে সহযোগিতা করেছেন আতিকুর রহমান, আকবর হায়দার কিরণ, মিনহাজ আহমেদ, স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী শহীদ হাসান, অনন্যা প্রকাশনীর মনিরুল হক, জোবেদা লুনা, ফখরুল ইসলাম কামাল, রবিউল ইসলাম, মেহবুবা আক্তার, সাজিদুল হক, সেলিনা আক্তার লিজা, শহিদুল হক, জুবায়ের খান, মুশফিকুল ইসলাম প্রমুখ।

Leave a Reply