আমার পরাজয় দেখতে চায় গুগল

আমার পরাজয় দেখতে চায় গুগল

মার্কিন প্রেসিডেন্ট একাধিক টুইটের মাধ্যমে গুগলের সিইও সুন্দর পিচাইকে আক্রমণ করেছেন। টুইটার বার্তায় তিনি বর্ণনা করেছেন যে, গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই হোয়াইট হাউসে আসার পর কীভাবে তিনি আচরণ করেছিলেন।

ট্রাম্প জানান, সুন্দর পিচাই প্রেসিডেন্টকে বুঝাতে চান যে ‘তিন তাকে কতটা পছন্দ করেন’। সুন্দর পিচাইকে আক্রমণ করে ট্রাম্প অভিযোগ করেন, ২০২০ সালের নির্বাচনে আমার পরাজয় চায় গুগুল।

তবে ট্রাম্প বলছেন, তিনি এখন বিশ্বাস করেছেন যে, পিচাই চীনা সরকারের সাথে তার সম্পর্কের বিষয়ে মিথ্যা বলতে পারেন। ট্রাম্পের দাবি, পিচাইয়ের এই মিথ্যা বলার বিষয়টি হিলারি ক্লিনটনকে জিতাতে সহায়ক হতে পারে।

এটি সার্চ জায়ান্ট গুগলের উপর ট্রাম্পের নতুন করে আক্রমণ। এর আগে তিনি জানিয়েছিলেন, গুগলকে আরও নিয়ন্ত্রণের চেষ্টা করবেন।

গুগল সার্চের ফলাফল পক্ষপাতদুষ্ট হওয়ার বিষয়ে ট্রাম্প যে দাবি করেছিলেন তা বারবার অস্বীকার করেছে গুগুল কর্তৃপক্ষ। গুগল গোপনে চীনা সেনাবাহিনীর সাথে কাজ করছে বলে যে অভিযোগ করেছিলেন ট্রাম্প তা অস্বীকার করেছে গুগল কর্তৃপক্ষ।

গত জুলাইয়ে এক টুইটে ট্রাম্প গুগল সম্পর্কে ওই অভিযোগগুলো জানান। সে সময় সংস্থাটি বলেছিল, যেমনটি আমরা আগেই বলেছি, আমরা চীনা সামরিক বাহিনীর সাথে কাজ করি না।

নতুন টুইটবার্তায় পিচাইকে উপহাস করেছেন ট্রাম্প। এবারও তিনি আবার এই দাবি করেছেন।

এই টুইটবার্তায় ট্রাম্প লিখেছেন, গুগলের সুন্দর পিচাই ওভাল অফিসে খুবই পরিশ্রম করেছিলেন এটা বুঝাতে যে, তিনি আমাকে কতটা পছন্দ করেন। এই বিশাল মাপের প্রশাসনিক কাজ করা হয়েছে এটা বুঝাতে যে-গুগল চীনা মিলিটারির সঙ্গে সংশ্লিষ্ট ছিল না, ২০১৬ সালের নির্বাচনে তারা আমার বিরুদ্ধে হিলারীকে সাহায্য করেনি, এবং ২০২০ সালের নির্বাচনকে সামনে রেখে তারা অনৈতিক পরিকল্পনা করেনি।

তিনি টুইটে লিখেছেন, সবকিছুই ভালোভাবে চলছিল যতক্ষণ না গুগলের ইঞ্জিনিয়ার ক্রেনেকি সেই ভয়ঙ্কর কথাটা জানালেন। ক্রেনেকি বললেন ২০১৬ সালের নির্বাচনে তারা কি করেছিল এবং ‘২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের পরাজয়’ চান তারা।

Leave a Reply