এইসব বাজে আম্পায়ারদের ‘এলিট’ বানিয়ে রেখেছে আইসিসি!

এইসব বাজে আম্পায়ারদের ‘এলিট’ বানিয়ে রেখেছে আইসিসি!

একটা ম্যাচ ফিল্ড আম্পায়ার কতগুলো ভুল করতে পারেন? এতদিন এই প্রশ্নের উত্তর জানতেন কুমার ধর্মসেনা। শ্রীলঙ্কার এই আম্পায়ার বাংলাদেশকে খুব ভুগিয়েছিলেন। এবার তার সঙ্গী হলেন আম্পায়ার জোয়েল উইলসন। সদ্য সমাপ্ত এজবাস্টন টেস্টে ভুলের পর ভুল করে তিনি বাজে আম্পায়ারিংয়ের বিশ্বরেকর্ড গড়ে ফেলেছেন! অবশ্য এই বিশ্বরেকর্ডে তার সঙ্গী কুমার ধর্মসেনা এবং সুন্দরম রবি। শেষের দুজন বাংলাদেশের ম্যাচেই এমন লজ্জার রেকর্ড গড়েন।

এজবাস্টনে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে মাঠের আম্পায়ার ছিলেন জোয়েল উইলসন ও আলিম দার। কাল পঞ্চম দিনে সকালের সেশনে দুবার জো রুটকে আউটের ভুল সিদ্ধান্ত দেন উইলসন। দুবারই রিভিউ নিয়ে বেঁচেছেন রুট। হিসাব করে দেখা গেছে, এজবাস্টন টেস্টের প্রথম দিন দুই আম্পায়ার আলিম দার এবং উইলসন মিলে আটটি ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন। পুরো ম্যাচে উইলসনের দেয়া মোট আটটি সিদ্ধান্ত রিভিউ নেয়ার পর বদলাতে হয়েছে। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ।

এর আগে এই ‘কীর্তি’ গড়েন কুমার ধর্মসেনা আর সুন্দরম রবি। দুটি টেস্টেই ভুক্তভোগী দলের নাম বাংলাদেশ। ২০১৬ সালে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সিরিজের প্রথম টেস্টে ২২ রানে হেরেছিল বাংলাদেশ। সে ম্যাচে মোট ৮টি ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন শ্রীলঙ্কার এই আম্পায়ার! পরের বছর কলম্বোয় সিরিজের দ্বিতীয় টেস্ট ৪ উইকেটে জিতেছিল বাংলাদেশ। সে ম্যাচে সুন্দরম রবির আটটি ভুল সিদ্ধান্ত রিভিউ নিয়ে পাল্টেছিলেন ক্রিকেটাররা। এবার অ্যাশেজ সিরিজের শুরু থেকেই সমালোচনা সৃষ্টি করলেন উইলসন।

Leave a Reply