‘ত্রাণ চুরি করে খাওয়ার সেই দিন আর নেই’

‘ত্রাণ চুরি করে খাওয়ার সেই দিন আর নেই’

‘বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশে এগিয়ে যাচ্ছে। আমাদের আর্থিক সঙ্গতি সবারই বেড়েছে, সেই দিন আর এখন আর বাংলাদেশে নেই যে ত্রাণ চুরি করে খাবে, মেরে খাবে, আমরা এ রকম রিপোর্ট এখন আর পাই না।’

আজ শুক্রবার (১২ জুলাই) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা শেষে ত্রাণ বিতরণ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব মন্তব্য করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

প্রতিমন্ত্রী বলেন, ‘মানুষের জীবনমানের উন্নয়নের সঙ্গে মানসিকতায়ও পরিবর্তন আসায় দেশে এখন ত্রাণ চুরি করে বা মেরে খাওয়ার মত লোক নেই।’ তিনি বলেন, ‘এখন আমাদের মানসিকতার পরিবর্তন হয়েছে, আমাদের দেশপ্রেমও অনেক ভালো হয়েছে।

আন্তঃমন্ত্রণালয় দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভায় দেশে বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা নিয়ে আলোচনার পর বন্যা মোকাবেলায় সরকারের প্রস্তুতি জানাতে সাংবাদিকদের সামনে আসেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, দুর্গত জেলাগুলোতে দুই কোটি ৯৩ লাখ টাকা, সাড়ে ১৭ হাজার মেট্রিকটন চাল এবং ৫০ হাজার প্যাকেট শুকনা খাবার পাঠানো হয়েছে। এছাড়া প্রতি জেলায় দুয়েক দিনের মধ্যে পাঠানো হবে ৫০০টি করে তাঁবু।

ত্রাণ সামগ্রী ঠিকমত বিতরণ হবে কি না- এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ঢাকা থেকে সার্বক্ষণিক মনিটরিং চলছে, জেলা পর্যায়ের কর্মকর্তারাও অত্যন্ত সক্রিয়। আমি অনেকগুলো জেলা ভিজিট করেছি, জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সঙ্গে মিটিং করেছি, আমি আশ্চর্য হয়েছি তাদের গুণগত মানের উন্নয়ন দেখে, তারা প্রত্যেকেই প্রতিটি প্রত্যন্ত অঞ্চলের খবর রাখেন। এত সুন্দর ব্যবস্থাপনা দেখে আমি অভিভূত।

Leave a Reply