বিটলসের বিখ্যাত অ্যাবে রোডে চার অধিনায়ক

বিটলসের বিখ্যাত অ্যাবে রোডে চার অধিনায়ক

১৯৬৯ সালের ৮ আগস্ট। অন্যান্য এক দিনের মতোই সাধারণ এক দিন ছিল সেটি। লন্ডনের একটি অখ্যাত রাস্তা অ্যাবে রোডে চলে আসেন অচেনা চার তরুণ। একটি জেব্রা ক্রসিংয়ের ওপর দাঁড়িয়ে তারা ফটোশ্যুট করেন নিজেদের গানের অ্যালবামের। কে জানত, এই চার তরুণের কারণে একদিন পৃথিবী বিখ্যাত হয়ে যাবে অ্যাবে রোড? ইতিহাসের পাতায় ১৯৬৯ সালের ৮ আগস্ট তারিখটি লেখা হয়ে যাবে স্বর্ণাক্ষরে? সেদিনের সেই চার তরুণ ছিলেন জন লেনন, রিংগো স্টার, পল ম্যাককার্টনি ও জর্জ হ্যারিসন।

১৯৬৯ সালের ৮ আগস্ট তোলা হয়েছিল বিটলসের এই বিখ্যাত ছবিটি। -ইন্টারনেট

নিশ্চয়ই বুঝতে পারছেন, বলা হচ্ছে ভুবন বিখ্যাত ব্যান্ড দল বিটলসের চার মহারথীকে নিয়ে। আজ ২০১৯ সালের ৮ জুলাই। সেই বিখ্যাত ফটোশ্যুটের ৫০ বছর পূর্তির আর একমাস বাকী। ‘অ্যাবে রোড’ শিরোনামের অ্যালবামের জন্য সেদিনের সেই ছবিটি তুলে ইতিহাসের পাতায় ঠাঁই পেয়ে যান ফটোগ্রাফার ইয়েইন ম্যাকমিলান। এখনো অ্যাবে রোডের কথা ফিরে ইংলিশদের মুখে মুখে। গোটা বিশ্বের সঙ্গীতপ্রেমীদের কাছে বিটলস এক কিংবদন্তির নাম। এবার বিশ্বকাপ ক্রিকেটেও লাগল বিটলসের ছোঁয়া।

সেই ফটোশ্যুটের ৫০ বছর পূর্তি উপলক্ষে সেমিফাইনালিস্ট চার দলের অধিনায়কদের নিয়ে আইসিসির ছবি।

ইংল্যান্ডের মাটিতে চলছে বিশ্বকাপ ক্রিকেট। মঙ্গলবার থেকে শুরু নক-আউট পর্ব। প্রথম পর্বের লড়াই শেষে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। সেমির লড়াই শুরুর আগে শিল্পীর তুলিতে চার অধিনায়ক বিরাট কোহলি, অ্যারন ফিঞ্চ, ইয়োইন মরগান আর কেন উইলিয়ামসকে দেখা গেল অ্যাবে রোডের সেই জেব্রা ক্রসিংয়ে। আজ ৮ জুলাই অ্যাবে রোডের ৫০ বছর পূর্তির আগমুহূর্ত এভাবেই উদযাপন করছে আইসিসি। তাদের সোশ্যাল সাইটের পেইজে এই ছবিটি পোস্ট করা হয়েছে; যা এই মুহূর্তে সোশ্যাল সাইটের আলোচনার কেন্দ্রে।

Leave a Reply